ট্রাম্পের মিছিলে মুসলিম কংগ্রেস সদস্যকে কটাক্ষ করে স্লোগান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:০০, জুলাই ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৩৭, জুলাই ১৯, ২০১৯

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচারণা মিছিলে মুসলিম ও সোমালিয়া বংশোদ্ভূত মার্কিন কংগ্রেস সদস্য ইলহান ওমরকে উদ্দেশ করে ‘ফেরত পাঠাও’ স্লোগান উঠেছে। তবে এই স্লোগানে সায় দেননি ট্রাম্প। তিনি বলেন, ‘আমি ব্যাপারটায় খুশি নই। আমি দ্বিমত পোষণ করছি।’  

রবিবার ধারাবাহিক তিনটি টুইট পোস্ট করে কংগ্রেসের চার নারী ডেমোক্র্যাট সদস্যকে কটাক্ষ করেন ট্রাম্প। তাদের উদ্দেশ করে ট্রাম্প লেখেন, কংগ্রেসের নারী প্রগতিশীল সদস্যরা মূলত যেসব দেশ থেকে এসেছেন সেসব দেশের সরকারগুলোই চরম বিপর্যয়ের মধ্যে রয়েছে, সেগুলোই সবচেয়ে খারাপ, সবচেয়ে দুর্নীতিবাজ আর সবচেয়ে নিষ্ক্রিয়। আর তারাই এখন বিশ্বের সবচেয়ে শক্তিশালী আর মহান দেশ যুক্তরাষ্ট্র কীভাবে চলবে তার পরামর্শ দিচ্ছে। এই ডেমোক্র্যাট সদস্যদের ‘নিজ দেশে’ ফিরে গিয়ে সেসব ঠিক করতে সাহায্য করার পরামর্শ দেন ট্রাম্প। এরপরই শুরু হয় সমালোচনার ঝড়। অনেক রিপাবলিকানও এ বিষয়ে ট্রাম্পের সমালোচনা করেন।

নর্থ ক্যারোলিনায় অনুষ্ঠিত মিছিলে স্লোগান নিয়ে ট্রাম্প বলেন, স্লোগানটি অনেক বড় ছিল। কিন্তু আমার ভালো লাগেনি। আপনারা নিশ্চয়ই খেয়াল করেছেন। আমি খুব দ্রুতই কথা বলেছি এবং এই স্লোগানটিও খুব তাড়াতাড়ি শুরু হয়ে যায়।

যে চার নারী সদস্যকে উদ্দেশ করে ট্রাম্প বর্ণবাদী টুইট করেছেন তারা হলেন- আলেক্সজান্দ্রিয়া ওকাসিয়ো কর্টেজ, রাশিদা তালিব, আয়ান্না প্রেসলি ও ইলহান ওমর। এদের মধ্যে প্রথম তিনজনের জন্ম ও বেড়ে ওঠা যুক্তরাষ্ট্রের মাটিতেই। চতুর্থ জন ইলহান ওমর শিশু বয়সেই যুক্তরাষ্ট্রে স্থায়ী হন। সেই ইলহানকে উদ্দেশ করেই স্লোগান ওঠে ট্রাম্পের মিছিলে।

ইলহান ওমর সোমালিয়া বংশোদ্ভূত মার্কিন নাগরিক। দেশটির গৃহযুদ্ধ থেকে পালিয়ে তার পরিবার যুক্তরাষ্ট্রে এসেছিলো।

/এমএইচ/এমওএফ/

লাইভ

টপ