ভারতের বিহারে গরু চোর সন্দেহে তিনজনকে পিটিয়ে হত্যা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:৫৪, জুলাই ২০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:৫৭, জুলাই ২০, ২০১৯

ভারতের বিহার রাজ্যে গরু চোর সন্দেহে তিনজনকে পিটিয়ে হত্যা করেছে গ্রামবাসী। শুক্রবার (১৯ জুলাই) সকালে এ গণপিটুনি ও হত্যাকাণ্ড সংঘটিত হয়। হত্যার ঘটনায় পিঠাওরি গ্রামের তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়া আরও চারজনের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে।    

নিহতদের স্বজনরা হাসপাতালের সামনে কাঁদছেন

গত কয়েক বছরে উত্তর ভারতে, বিশেষ করে বিহার, উত্তরপ্রদেশ, রাজস্থানের মতো রাজ্যে গো-রক্ষকদের তাণ্ডব এবং গরু চোর সন্দেহে গণপিটুনির ঘটনা নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। বিজেপি সরকার ক্ষমতায় আসার পর গরু জবাইকারী সন্দেহে মুসলমান ও দলিতদের উপর হামলার সংখ্যা বেড়েছে। হিউম্যান রাইটস ওয়াচ বলছে, ২০১৫ থেকে ২০১৮ সালে ভারতে গরু বিষয়ক সহিংসতায় অন্তত ৪৪ জনকে হত্যা করা হয়েছে৷ যেসব রাজ্যে এসব ঘটনা বেশি ঘটেছে তার মধ্যে বিহার একটি৷

শুক্রবার ভোরে বিহারের সারণ জেলার বানিয়াপুর গ্রামে পিকআপ ট্রাক-সহ তিন ব্যক্তির উপর নজর পড়ে স্থানীয় মানুষের। পুলিশ কর্মকর্তা হরকিশোর রায় বলছেন, নিহত তিন ব্যক্তি যখন ট্রাকে একটি বাছুর ও একটি মহিষ তুলছিলেন তখন কয়েকজন গ্রামবাসীর সন্দেহ হয়। তারা তাদের ধরে ফেলেন৷ এরপর তিনজনকে গণপিটুনি দেওয়া হয়৷ ঘটনাস্থলেই মৃত্যু হয় দু'জনের। তৃতীয় জনের মৃত্যু হয় হাসপাতালে নিয়ে যাওয়ার পথে। 

গ্রামবাসীদের বক্তব্য, ভোর সাড়ে চারটা নাগাদ ওই তিন জনকে এলাকায় ঘুর ঘুর করতে দেখেন তারা। সঙ্গে একটি ছোট ভ্যান এবং একটি গোরু ছিল। তখনই তাঁদের পাকড়াও করে মারধর করা হয়। স্থানীয়দের বক্তব্য অনুযায়ী, গত কয়েক দিন ধরে এলাকায় পশু চুরির ঘটনা ঘটছিল, তাই গ্রামবাসীরা ক্ষুব্ধ ছিলেন। তার জেরেই এই ঘটনা। পুলিশ সুপার হরকিশোর রায় জানিয়েছেন, নিহত তিন জনের নাম রাজু নাট, বিদেশ নাট এবং নৌশাদ কুরেশি। তারা পাশের গ্রামের বাসিন্দা। কী কারণে তারা ওখানে গিয়েছিলেন, সে বিষয়ে কিছু জানা যায়নি।

/এফইউ/

লাইভ

টপ