চাঁদের বুকে পদচিহ্ন এঁকে দেওয়ার অর্ধশতাব্দী আজ, বিশ্বজুড়ে চলছে উদযাপন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৮:১৩, জুলাই ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৯:২৯, জুলাই ২১, ২০১৯

৫০ বছর আগের এই দিনে চাঁদের বুকে প্রথম পদচিহ্ন এঁকে দিতে সক্ষম হয়েছিলো মানবজাতি। মহাকাশে মানুষের সবচেয়ে সাফল্যময় এই দিনটি রাঙাতে বিশ্বজুড়ে চলছে নানা আয়োজন। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা সেদিনের সেই শ্বাসরুদ্ধকর ফুটেজ নতুন করে সম্প্রচার করেছে। এছাড়া বিভিন্ন আয়োজনে পালন করা হচ্ছে দিবসটি। 

১৯৬৯ সালের ২০ জুলাই অ্যাপোলে ১১ প্রথমবারের মতো চাঁদে অবতরণ করে। আর কয়েকঘণ্টা পরেই ঘটে আরও বড় ইতিহাস। চাঁদে মানবজাতির প্রতিনিধি হিসেবে প্রথম পা রাখেন নিল আর্মস্ট্রং। সেসময় সোভিয়েত ইউনিয়নের সঙ্গে স্নায়ুযুদ্ধের জয়ের জন্য সেই অভিযান পরিচালনা করা হলেও পরবর্তীতের এটাই মানবজাতিকে সবচেয়ে সেরা উপহার দেয়।

৫০তম বার্ষিকী উপলক্ষ্যে নাসা সেদিনের ফুটেজ অনলাইনে সম্প্রচার করছে। নতুন প্রজন্ম দেখছে ৫০ বছর আগে ৫০ কোটি মানুষ কতটা উদ্বেগ নিয়েই সে দৃশ্য প্রত্যক্ষ করেছিলো। শনিবার চাঁদে হাঁটা দ্বিতীয় মানুষ অলড্রিন এক টুইটে বলেন, ‘আজ যুক্তরাষ্ট্র অনেক বড় প্রশ্নের উত্তর দিয়েছে। ২৫ কোটি মানুষের সমর্থন নিয়ে আমরা সেদিন চাঁদে পা রেখেছিলাম। সত্য হচ্ছে সেই অভিযানটি সবার জন্য ছিলো। এমনকি ভবিষ্যত প্রজন্মের জন্যও যারা আবারও চাঁদে যাওয়ার জন্য উৎসাহ পাবে।

ফক্স নিউজকে দেওয়া সাক্ষাতকারে সেই অভিযানের তৃতীয় সদস্য মাইকেল কলিন্স বলেন, আমি সবসময় সেটা নিয়ে ভাবি এমন না। তবে আমি যখন অন্ধকার রাতে একা হেটে বেড়াই। হঠাৎ করে যেন আমার কাঁধে কোনও স্পর্শ অনুভব করি। তাকিয়ে দেখি কেউ না, চাঁদ আমার দিকে তাকিয়ে আছে। আমার তখন মনে হতে থাকে, আমি তো সেখান থেকেই ঘুরে এসেছি।

হুস্টনে নাসার স্পেস সেন্টারে পর্যটকদের জন্য নানা আয়োজন করা হয়েছে। সামরিক বাহিনীর সদস্যরা প্যারাশুট প্রদর্শনীর আয়োজন করেছেন। ছিলো কনসার্টও। নতুন বছরের স্বাগত জানানোর স্টাইলে আর্মস্ট্রংয়ের প্রথম পদক্ষেপের মুহূর্তের জন্য সবাই অপেক্ষা করছিলো।

ভার্জিনিয়ার মহাকাশ জাদুঘরে চাঁদে পাওয়া বস্তুর প্রদর্শনী চলছে। রাখা হয়েছে আর্মস্ট্রংয়ের স্পেসস্যুট। সিয়াটলেল আকাশ জাদুঘরও ওই অভিযানের ভিডিও সম্প্রচার করছে। শুক্রবার ওয়াশিংটনে বড় পর্দায়ও চন্দ্রাভিযানের ছবি দিয়ে তৈরি ১৭ মিনিটের একটি ভিডিও দেখানো হয়।

যুক্তরাষ্ট্রের বাইরে প্যারিসের দ্য গ্র্যান্ড পালাইসে চাঁদে সফল অভিযানের অর্ধশতাব্দী বার্ষিকী নিয়ে আয়োজন করা হয়। ভবনটির কাঁচের দেয়ালে চাঁদের বিশাল একটি রেপ্লিকা প্রদর্শন করা হয়। মাদ্রিদের একটি ভবনের ওপরও বিশাল একটি চাঁদের রেপ্লিকা প্রদর্শন করা হচ্ছে।

/এমএইচ/

লাইভ

টপ