দক্ষিণ চীন সাগরে চীনা হস্তক্ষেপে উদ্বেগ যুক্তরাষ্ট্রের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১০:৪৬, জুলাই ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১১:৫৯, জুলাই ২১, ২০১৯

দক্ষিণ চীন সাগরে চীনের ক্রমবর্ধমান হস্তক্ষেপে উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। শনিবার মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, অঞ্চলটিতে তেল ও গ্যাসসহ অন্যান্য সেক্টরে চীনা হস্তক্ষেপের যে খবর এসেছে তাতে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

মার্কিন পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে বলা হয়েছে, এ অঞ্চলে তেল-গ্যাস খাতে চীনের উসকানিমূলক কর্মকাণ্ড অঞ্চলটির দাবিদার অন্য দেশগুলোর জ্বালানি নিরাপত্তাকে হুমকির মধ্যে ফেলে দিয়েছে। এতে করে ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় উন্মুক্ত বাজার ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এর আগে একই ইস্যুতে শুক্রবার ভিয়েতনামের পক্ষ থেকে চীনের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়। দেশটির অভিযোগ, তেল সংক্রান্ত জরিপকাজ পরিচালনা করে চীনের এমন একটি জাহাজ ভিয়েতনামের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে। ভিয়েতনামের পানিসীমা থেকে সরে যেতেও বেইজিংয়ের প্রতি আহ্বান জানিয়েছে দেশটি।

মৎস্য সম্পদসহ খনিজ আহরণের গুরুত্বপূর্ণ দক্ষিণ চীন সাগর দিয়ে বছরে প্রায় ৫ লাখ কোটি ডলারের পণ্য পরিবহন হয়ে থাকে। পুরো সমুদ্রপথকে নিজেদের অঞ্চল বলে দাবি করে চীন। তবে আরও কয়েকটি দেশও ওই অঞ্চলের ওপর কর্তৃত্ব দাবি করে থাকে। দেশগুলো হচ্ছে মালয়েশিয়া, ব্রুনাই, ইন্দোনেশিয়া, তাইওয়ান, ফিলিপাইন ও ভিয়েতনাম। যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে ওই অঞ্চলের দাবি না করলেও আন্তর্জাতিক সমুদ্রপথ হিসেবে ওই অঞ্চলে নিজেদের সামরিক উপস্থিতি ধরে রাখতে চায় তারা।

/এমপি/এমএমজে/

লাইভ

টপ