X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ক্রাইস্টচার্চ হামলা: সৌদি বাদশার আমন্ত্রণে হজ পালনে ক্ষতিগ্রস্ত ২০০ জন

বিদেশ ডেস্ক
২৬ জুলাই ২০১৯, ১৭:৪১আপডেট : ২৬ জুলাই ২০১৯, ১৭:৫৩

নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলায় আক্রান্ত ও তাদের স্বজনদের মধ্যে দুইশো জনকে এ বছরের হজ পালনের আমন্ত্রণ জানিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান। সৌদি বাদশাহের পক্ষ থেকে তাদের ভ্রমণ ও আবাসনের যাবতীয় খরচ বহন করা হবে। মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে, সব মিলিয়ে এই খরচের পরিমাণ দাঁড়াবে দশ লাখ মার্কিন ডলারেরও বেশি। ক্রাইস্টচার্চ হামলা: সৌদি বাদশার আমন্ত্রণে হজ পালনে ক্ষতিগ্রস্ত ২০০ জন

১৫ মার্চ নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চ এলাকার আল নুর লিনউড মসজিদে শ্বেতাঙ্গ আধিপত্যবাদী বেন্টন ট্যারান্ট নামে বন্দুকধারী হামলা চালালে ৫১ জন নিহত হয়। এছাড়া আরও অনেকে এই হামলায় আহত হয়। শুক্রবার নিউ জিল্যান্ডে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত আবদুলরাহমান আল সুহাইবানি আল নুর মসজিদে বাদশাহের আমন্ত্রিত হজযাত্রীদের বিদায় জানান।

গত মার্চে হামলায় নিহতদের মধ্যে ছিলেন আয়া আল উমারি নামে এক হজযাত্রীর ৩৫ বছর বয়সী ভাই হুসেন। তিনি জানান, ওই অনুষ্ঠানে পুরুষ হজযাত্রীদের কাছে হজের সময় পরিধানের জন্য বিশেষ কাপড় হস্তান্তর করেন সৌদি দূত। আর নারী হজযাত্রীদের কাপড় সৌদি আরবে পৌঁছানোর পর হস্তান্তর করা হবে বলে জানানো হয়। উমারি বলেন, মনে হচ্ছে তার ভাই তার সঙ্গে রয়েছেন। আগামী মাসে মক্কায় তার ভাইয়ের জন্যও প্রার্থনা করবেন বলেও জানান তিনি।

বাদশাহর অতিথি হিসেবে সৌদি আরব সফর করতে পারা সম্মানের বিষয় বলেও মন্তব্য করেন আয়া আল উমারি। প্রথম দিকে এই সফর নিয়ে নিজে সংশয়ে থাকার জানিয়ে তিনি বলেন, ওই সময়ে তিনি জানতেন না তার সঙ্গে আর কতজন সৌদি যাবেন। কারণ মার্চের হামলায় তার অনেক বন্ধুই নিহত হয়েছিলেন। তিনি বলেন, হজ পালন কঠিন কাজ। বেশ কয়েকটি বিষয় রয়েছে। অনেক হাঁটতে হয় আর আবহাওয়া অনেক বেশি গরম। কিন্তু এর সবকিছুই কায়িক বিষয়। আর হজের পবিত্রতা এই ভ্রমণের সব কঠিন বিষয় সহজ করে দেয়।

ইসলামের পাঁচটি মূল ভিত্তির একটি হলো হজ। আর প্রত্যেক সক্ষম মুসলমানের জীবনে অন্তত একবার হজ পালন করতে হয়। পাঁচ দিনের নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে হজ পালনের মধ্য দিয়ে বৃহত্তর মানবতা ও ঐক্যের বার্তা ফুটে ওঠে।

লিনউড মসজিদের ইমাম লতিফ আলাবি জানান, এ নিয়ে তৃতীয়বারের মতো তার মক্কা সফর হলেও প্রথমবারের মতো হজ করতে যাচ্ছেন তিনি। হামলার পর নিউ জিল্যান্ড সরকার ও এখন সৌদি সরকার মুসলমান সম্প্রদায়ের কষ্ট নিরসনে যে ভূমিকা রেখেছে তাতে তিনি আনন্দিত। তিনি বলেন, খারাপের স্থান নিচ্ছে ভালো। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে মানুষের কষ্টের উপশম হবে। তবে এতে বহু বছর লাগবে আর মানুষ কখনোই তার পরিবারের সদস্যদের আর দেখতে পারবে না।

২৮ বছর বয়সী ব্রেন্টন ট্যারান্ট নামে এক অস্ট্রেলীয় শ্বেতাঙ্গ আধিপত্যবাদী গত ১৫ মার্চ ক্রাইস্টচার্চের মসজিদে হামলা চালায়। তার বিরুদ্ধে সন্ত্রাসবাদ, হত্যা ও হত্যা চেষ্টার অভিযোগ আনা হলেও তা প্রত্যাখ্যান করেছে। জেলে বন্দি থাকা ট্যারান্টের পরবর্তী শুনানি আগামী বছরের মে মাসে অনুষ্ঠানের কথা রয়েছে।

 

/জেজে/এএ/
সম্পর্কিত
ইসরায়েলের আকরে শহরে হামলার দাবি করলো হিজবুল্লাহ
গাজার হাসপাতালে গণকবর, আতঙ্কিত জাতিসংঘ মানবাধিকার প্রধান
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!