সীমান্তে দেয়াল নির্মাণে তহবিল ব্যবহারে সুপ্রিম কোর্টের অনুমোদন পেলেন ট্রাম্প

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:৩৫, জুলাই ২৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৯:৩৮, জুলাই ২৭, ২০১৯

মার্কিন সুপ্রিম কোর্টের এক আদেশে বলা হয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প  দক্ষিণ সীমান্তে দেয়াল নির্মাণে পেন্টাগনের তহবিল থেকে ২৫০ কোটি মার্কিন ডলার ব্যবহার করতে পারবেন। এর আগে ক্যালিফোর্নিয়ার আদালত ওই তহবিল আটকে দিয়েছিল। সুপ্রিম কোর্টের আদেশের পর এক টুইট বার্তায় একে বড় বিজয় বলে আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

২০১৬ সালে ট্রাম্পের নির্বাচনি প্রচারণার অন্যতম প্রতিশ্রুতি ছিল যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর মধ্যকার সীমান্তে এই দেয়াল নির্মাণ। তবে এর কঠোর বিরোধিতা করে আসছে ডেমোক্র্যাটরা।

সুপ্রিম কোর্টের আদেশের ফলে ক্যালিফোর্নিয়া, অ্যারিজোনা ও নিউ মেক্সিকো অঙ্গরাজ্যের সীমান্তে দেয়াল নির্মাণে তহবিল ব্যবহার করতে পারবেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এবছরে জাতীয় নিরাপত্তার জন্য দেয়াল নির্মানের জন্য ৬৭০ কোটি মার্কিন ডলার চেয়ে জরুরি অবস্থা ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্র্যাটদের তরফে দাবি করা হয়, জরুরি অবস্থা ঘোষণা করে মার্কিন প্রেসিডেন্ট সাংবিধানিক ক্ষমতার অপব্যবহার করেছেন। ফেব্রুয়ারিতে টেক্সাসের রিও গ্রান্ডে উপত্যকায় দেয়াল নির্মাণে ১৩৮ কোটি মার্কিন ডলার অনুমোদন করে কংগ্রেস। তবে আরও তহবিল অনুমোদন ঠেকাতে আইনি পদক্ষেপ নেওয়া শুরু করে কংগ্রেসের প্রতিনিধিরা।

 

/জেজে/

লাইভ

টপ