যুক্তরাষ্ট্রে অভিবাসী ঢল ঠেকাতে হন্ডুরাসকে সহায়তা দেবে মেক্সিকো

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:২৬, জুলাই ২৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৯:০৩, জুলাই ২৯, ২০১৯

যুক্তরাষ্ট্রের দিকে অভিবাসীর ঢল ঠেকাতে নতুন পদক্ষেপ নিয়েছে মেক্সিকো ও হন্ডুরাস সরকার। এর অংশ হিসেবে এ বছর হন্ডুরাসের জনগণের জন্য ২০ হাজার কর্মসংস্থান তৈরিতে সহায়তার ঘোষণা দিয়েছে মেক্সিকো। পাশাপাশি সেদেশের কফি চাষীদেরও সহায়তা দেওয়া হবে। শনিবার (২৭ জুলাই) মেক্সিকান প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর এবং হন্ডুরান প্রেসিডেন্ট হুয়ান অরল্যান্ডো হার্নান্দেজের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে এ ব্যাপারে সিদ্ধান্ত হয়।

প্রতীকী ছবি
বিগত কয়েক মাসে অভিবাসনের প্রত্যাশায় গুয়াতেমালা, হন্ডুরাস ও এল সালভাদর থেকে যুক্তরাষ্ট্র সীমান্তে ভীড় জমিয়েছে লাখো মানুষ। নিজ দেশে নিপীড়ন,দারিদ্র্য ও সহিংসতা থেকে বাঁচতে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছে তারা। তবে অবৈধভাবে প্রবেশকারীদের গ্রেফতার, বিচার ও বিতাড়নের হুঁশিয়ারি দিয়ে রেখেছেন ‘আমেরিকা ফার্স্ট’ নীতির প্রবর্তক প্রেসিডেন্ট ট্রাম্প। এরইমধ্যে যুক্তরাষ্ট্রে সীমান্ত রক্ষা কর্তৃপক্ষ তাদের ওপর টিয়ার গ্যাস ছুড়েছে। রেহায় মিলছে না শিশুদেরও। মামলা নিষ্পত্তির আগ পর্যন্ত প্রত্যেককে সীমান্তে আটক রাখার ব্যাপারে অনড় ট্রাম্প। আর সেকারণে মেক্সিকোর সীমান্তবর্তী শহর মেক্সিকালি ও তিজুয়ানায় অস্থায়ী শিবিরে ভীড় জমে অভিবাসনপ্রত্যাশীদের। অভিবাসী ঢর ঠেকাতে আরও বেশি করে পদক্ষেপ না নিলে মেক্সিকো ও মধ্য আমেরিকায় অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারির হুমকি দিয়ে রেখেছেন ট্রাম্প।

শনিবার (২৭ জুলাই) মেক্সিকোর পূর্বাঞ্চলীয় রাজ্য ভেরাক্রজে বৈঠক করেন হুন্ডুরান ও মেক্সিকান প্রেসিডেন্ট। পরে মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্ড জানান তার দেশের প্রেসিডেন্ট ওব্রাদর এখন থেকে ডিসেম্বর পর্যন্ত হন্ডুরাসকে ২০ হাজার কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তার নির্দেশনা দিয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি। তবে পরবর্তীতে মিনাতিতলান শহরে দেওয়া বক্তব্যে দুই দেশের প্রেসিডেন্ট তাদের পরিকল্পনা সম্পর্কে সবাইকে অবহিত করেন। হার্নান্দেজ জানান, মধ্য আমেরিকায় গণ কর্মসংস্থান সৃষ্টির জন্য বড় ধরনের আন্তর্জাতিক জোট গঠনের ব্যাপারে আশাবাদী তিনি। লোপেজ ওব্রাদর বলেছেন, তহবিল ও চাকরিসংক্রান্ত স্কিম দিয়ে মধ্য আমেরিকা অঞ্চলকে সহায়তা করবে মেক্সিকো।

আন্তর্জাতিকভাবে দরপতন হওয়ায় এ বছর হন্ডুরাসের কফি চাষীরা বড় ধরনের ধাক্কা খেয়েছেন। মেক্সিকো এসব চাষীদের পাশে দাঁড়াবে বলেও আশ্বাস দিয়েছেন ওব্রাদর।

/এফইউ/

লাইভ

টপ