সিরিয়ায় ব্রিটিশ সেনার মৃত্যু হয়েছিল মার্কিন ‘ফ্রেন্ডলি ফায়ারে’

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৩৫, জুলাই ২৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৩৮, জুলাই ২৮, ২০১৯

সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস)-এর বিরুদ্ধে যুদ্ধরত এক ব্রিটিশ সেনা গত বছর নিহত হয়েছিলেন মার্কিন সেনাদের মার্কিন ফ্রেন্ডলি ফায়ারে। রবিবার ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে।

গত বছর মার্কিন কর্মকর্তারা দাবি করেছিলেন, ৩৩ বছরের সার্জেন্ট ম্যাট টনরয় সড়কের পাশে পুঁতে রাখা বোমায় নিহত হয়েছিলেন। তবে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, মার্কিন মিত্র সেনাদের বহনকৃত একটি বোমার বিস্ফোরণে সার্জেন্ট ম্যাটের মৃত্যু হয়েছে।

আইএসের বিরুদ্ধে অভিযানে সিরিয়ায় নিহত একমাত্র ব্রিটিশ সেনা হলেন এই সার্জেন্ট ম্যাট। মার্কিন স্পেশাল ফোর্সের সার্জেন্ট জোনাথন ডানবারের সঙ্গে তিনি নিহত হয়েছিলেন।

ম্যানচেষ্টারে জন্ম নেওয়া সার্জেন্ট ম্যাট ২০০৪ সালে সেনাবাহিনী যোগ দিয়েছিলেন। চাকরিকালে তাকে আফগানিস্তান ও মধ্যপ্রাচ্যে পাঠানো হয়েছে।

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক নারী মুখপাত্র বলেন, সার্জেন্ট ম্যাট টনরয় সামরিক অভিযানে বিস্ফোরণে নিহত হন। প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল শত্রুর হামলায় তিনি নিহত হন। কিন্তু পরে তদন্তে দেখা গেছে জোট সেনাদের বহনকৃত বিস্ফোরক দুর্ঘটনাবশত বিস্ফোরিত হলে তার মৃত্যু হয়।

 

/এএ/

লাইভ

টপ