বিশ্বে আমার থেকে কম বর্ণবাদী কোনও মানুষ নেই: ট্রাম্প

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৫১, জুলাই ৩০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৮:৪৭, জুলাই ৩১, ২০১৯

রাজনীতিবিদ ও নাগরিক অধিকার কর্মীদের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বর্ণবাদী আক্রমণ নিয়ে যখন তোলপাড় চলছে, ঠিক সেই সময়ে নিজেকে 'বিশ্বের সবচেয়ে কম বর্ণবাদী' মানুষ বলে দাবি করেছেন তিনি। মঙ্গলবার প্রেসিডেন্টের বিশেষ হেলিকপ্টারে ওঠার আগে হোয়াইট হাউসের সামনে তিনি এই দাবি করেন। 

গত সপ্তাহে মার্কিন প্রতিনিধি পরিষদের চার নারী সদস্যের বিরুদ্ধে প্রেসিডেন্ট ট্রাম্প বর্ণবাদী আক্রমণ করেছেন বলে অভিযোগ তোলে ডেমোক্র্যাট শিবির। ওই অভিযোগের মধ্যে মার্কিন মানবাধিকার কর্মী আল শার্পটনের বিরুদ্ধেও বর্ণবাদী মন্তব্য করার অভিযোগ ওঠে তার বিরুদ্ধে।

মঙ্গলবার ভার্জিনিয়ার জেমনটাউনে এক অনুষ্ঠানে যোগ দিতে রওনা দেওয়ার আগে নিজেকে বিশ্বের সবচেয়ে বর্ণবাদী মানুষ দাবি করেন ট্রাম্প। ভার্জিনিয়ায় প্রতিনিধি পরিষদের চারশোতম বার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন তিনি। ট্রাম্পের বর্ণবাদী মন্তব্যের অভিযোগে ওই অনুষ্ঠান বর্জনের ঘোষণা দিয়েছেন কয়েক জন আইন প্রণেতা। তাদের উদ্দেশে ট্রাম্প বলেন তারা নিজেদের মানুষের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। তিনি দাবি করেন তার কাজে আফ্রিকান-আমেরিকানরা খুশি।

মঙ্গলবার প্রকাশিত এক জনমত জরিপে দেখা গেছে, ৫১ শতাংশ আমেরিকান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বর্ণবাদী বলে মনে করে। তবে দেশটির ৪৫ শতাংশ মানুষ তাকে তা মনে করে না। ওই জনমত জরিপে দেখা যায় এই ইস্যুতে ডেমোক্র্যাট ও রিপাবলিকান শিবিরের মধ্যকার ব্যবধানও বেশ জোরালো। ৮৬ শতাংশ ডেমোক্র্যাট ট্রাম্পকে বর্ণবাদী বলে মনে করে। অন্যদিকে আট শতাংশ রিপাবলিকান এই মতে বিশ্বাস করে।

 

/জেজে/বিএ/

লাইভ

টপ