সাইবেরিয়ার দাবানল ঠেকাতে সেনাবাহিনী মাঠে নামাচ্ছেন পুতিন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:২৭, আগস্ট ০১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৩৬, আগস্ট ০১, ২০১৯

সাইবেরিয়া ও রাশিয়ার পূর্বাঞ্চলের একটি এলাকায় বড় ধরনের দাবানল নিয়ন্ত্রণে আনতে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মন্ত্রিসভা কর্তৃক চলমান সংকট সম্পর্কে অবহিত হওয়ার পর তিনি এই নির্দেশ দিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, দাবানলে প্রায় তিন মিলিয়ন হেক্টর বনাঞ্চল ক্ষতিগ্রস্ত হয়েছে। এটাকে পরিবেশগত বিপর্যয় হিসেবে আখ্যায়িত করেছেন পরিবেশবাদীরা। স্থানীয় বাসিন্দারা বলেছেন, দাবানল নিয়ন্ত্রণে যথাযথ পদক্ষেপ নেওয়া হচ্ছে না।

সাত লাখের বেশি মানুষ সাইবেরিয়া অঞ্চলের দাবানল নিয়ন্ত্রণে আনা ও জরুরি অবস্থার ঘোষণার জন্য একটি আবেদন করেছেন। এছাড়া জরুরি সেবা কর্মকর্তাদের মন্তব্যের পর জনমনে ক্ষোভ ছড়িয়ে পড়ে। কর্মকর্তারা বলেছিলেন, মানুষের জন্য সরাসরি হুমকি না হওয়া এবং প্রত্যন্ত বসতিহীন এলাকা হওয়ার কারণে দাবানল নিয়ন্ত্রণে কোনও পদক্ষেপ নেওয়া হচ্ছে না।

বুধবার প্রেসিডেন্ট পুতিন সাইবেরিয়ার আগুন নিয়ন্ত্রণে আনার কাজে সেনাবাহিনীকে কাজে লাগানোর নির্দেশ দিয়েছেন। এলাকাটিতে ১০টি বিমান ও ১০টি হেলিকপ্টার অগ্নিনির্বাপক সরঞ্জামসহ মোতায়েন করা হয়েছে।

এর আগে ইরকুতস্ক ও ক্রানোইয়ার্স্ক এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। বুধবার স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের জন্য রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ সেখানে গিয়েছেন।

/এএ/এমএমজে/

লাইভ

টপ