ভেনেজুয়েলার সংকট সমাধান ২০১৯ সালেই?

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৫০, আগস্ট ০১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৫৯, আগস্ট ০১, ২০১৯

২০১৯ সালের মধ্যেই ভেনেজুয়েলার রাজনৈতিক সংকটের সমাধানে পৌঁছানোর ব্যাপারে আশা প্রকাশ করেছেন বিরোধী দলীয় নেতা হুয়ান গুইদোর একজন প্রতিনিধি কার্লোস ভেসিও। যুক্তরাষ্ট্র সফরে গিয়ে তিনি জানিয়েছেন, সংকট নিরসনের লক্ষ্য নিয়ে এ সপ্তাহে পুনরায় আলোচনা শুরু করবে সরকার ও বিরোধীদল।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট বলছে, কার্লোস ভেসিও এ সভার সময় ও স্থান সম্পর্কে কিছুই জানাননি। এদিকে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বরাত দিয়ে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি জানিয়েছে, পেরুর রাজধানী লিমায় ৬ আগস্ট দেশটির রাজনৈতিক সংকট নিয়ে পৃথক আন্তর্জাতিক সভা অনুষ্ঠিত হবে।

কার্লোস গত মঙ্গলবার ওয়াশিংটনের জাতীয় প্রেস ক্লাবে বলেন, এই বছরের শেষ নাগাদ রাজনৈতিক অচলাবস্থার সমাধান আনতে একটি প্রস্তাব পাস হতে পারে। তবে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ভেনেজুয়েলার শান্তির পথে প্রধান প্রতিবন্ধক আখ্যা দিয়েছেন তিনি। তার দাবি, মাদুরোকে অবশ্যই ক্ষমতা ছাড়তে হবে। দেশটির সেনাবাহিনীর বিরোধিতা সত্ত্বেও ওসলো শান্তি আলোচনায় অংশ নেয় গুইদোর প্রতিনিধি এবং বারবাডোজে সভার জন্য সরকারের সাথে আলোচনা চালিয়ে যান তারা।

মে মাসের ওসলো আলোচনাকে সরকার সফল আখ্যা দিলেও গুইদো বলছেন এর ফলাফল শূন্য। তা সত্ত্বেও এই মাসের শুরুতে বারবাডোজে আলোচনার ব্যাপারে একমত হয় দুই পক্ষই। শান্তি আলোচনা চলমান থাকলেও বিরোধী দলীয় নেতা গুয়াইদো সরকারের বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি দিয়ে যাচ্ছেন।

 

/এইচকে/বিএ/

লাইভ

টপ