রাশিয়া সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১১:২৩, আগস্ট ০৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১১:৩৪, আগস্ট ০৫, ২০১৯

আগামী সেপ্টেম্বরে রাশিয়া সফরে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। সোমবার দেশটির প্রধান মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহাইড এমন ইঙ্গিত দিয়েছেন। এক সংবাদ সম্মেলনে তিনি জানান, জাপান ও রাশিয়ার নেতাদের সরাসরি কথা বলা উচিত। কেননা দুই দেশের মধ্যে বহু ইস্যু রয়েছে। সেপ্টেম্বরে প্রধানমন্ত্রীর রাশিয়া সফরের আয়োজন করতে চাইছে জাপান।
একটি দ্বীপের মালিকানা নিয়ে জাপান ও রাশিয়ার বিবাদ বহু পুরনো। গত শুক্রবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ দ্বীপটি পরিদর্শনে গেলে এর তীব্র সমালোচনা করে টোকিও। দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে রাশিয়াকে আরও গঠনমূলক উদ্যোগ নেওয়ার আহ্বান জানায় জাপান।

এর আগে গত মাসে মধ্যপ্রাচ্যের পানিসীমার সুরক্ষায় মিত্র দেশ যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক সামরিক জোটে কোনও না পাঠানোর ঘোষণা দেয় জাপান। দেশটির প্রতিরক্ষামন্ত্রী তাকেশি আয়া-ও জানান, মধ্যপ্রাচ্যে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটে সেনা পাঠানোর কোনও পরিকল্পনা টোকিও-র নেই। পরে মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিদি বলেন, বিষয়টি নিয়ে আমাদের প্রতিরক্ষামন্ত্রী তাকেশি আয়া যা বলেছেন তাতে কোনও পরিবর্তন আসেনি।

দৃশ্যত নানা মতবিরোধ সত্ত্বেও রাশিয়ার সঙ্গে সম্পর্কোন্নয়নের প্রতি জোর দিয়েছে জাপান। অন্যদিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে মিত্রতা থাকলেও বিনা বাক্যে দেশটির সব পদক্ষেপ মেনে নিতে রাজি নয় দেশটি। সূত্র: রয়টার্স।

/এমপি/

লাইভ

টপ