যুক্তরাজ্যে বড় ধরনের বিদ্যুৎ বিপর্যয়

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৭:২৭, আগস্ট ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৮:৪৭, আগস্ট ১০, ২০১৯

যুক্তরাজ্যের ইংল্যান্ড ও ওয়েলস অঞ্চলের প্রায় দশ লাখ মানুষ বড় ধরনের বিদ্যুৎ বিপর্যয়ের কবলে পড়েছে। বিদ্যুৎহীন হয়ে পড়েছে বাসাবাড়ি আর পরিবহন নেটওয়ার্ক। দেশটির ন্যাশনাল গ্রিড জানিয়েছে, দুটি পাওয়ার জেনারেটর এই সমস্যার কারণ হলেও তা ঠিক করে ফেলা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইংল্যান্ডের দক্ষিণ পূর্ব, দক্ষিণ পশ্চিম, উত্তর পূর্ব এবং ওয়েলস এলাকা থেকে বিদ্যুৎহীন হয়ে পড়ার খবর পাওয়া গেছে।

কিংস ক্রস স্টেশনে ট্রেন বিলম্বিত ও বাতিল হওয়ায় শত শত মানুষ অপেক্ষায় ছিলেন। কোনও কোনও এলাকায় ট্রাফিক লাইটও কাজ করা বন্ধ করে দেয়। পরিবহন বিভাগ বলেছে, রেল নেটওয়ার্ক ও অন্যদের সঙ্গে আমরা কঠোর পরিশ্রম করছি যাতে যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করা যায় আর যত তাড়াতাড়ি সম্ভব চালু করা যায়, যাতে প্রত্যেকে নিরাপদভাবে তাদের যাত্রা শেষ করতে পারে।

শুক্রবারের ব্যস্ততম সময়ে কিংস ক্রসের সবগুলো ট্রেন বাতিল করা হয় আর প্রায় পুরোটা সন্ধ্যা জুড়ে তা বাতিল থাকে। স্টেশনের যাত্রী জোয়ি হেবেলওয়াতি বলেন, কথা বলার জন্যও কোনো সহকারিকে খুঁজে পাওয়া যাচ্ছে না। তবে বিবিসি জানিয়েছে, যাত্রীদের স্টেশন ছেড়ে যেতে বলে ঘোষণা দেওয়া হয়েছে।

নিউ ক্যাসেল বিমানবন্দরের যাত্রীরা প্রায় ১৫ মিনিট বিদ্যুৎহীন থাকার কথা জানিয়েছেন। তবে হিথ্রো, গ্যাটউইক, ও লুটন বিমানবন্দর জানিয়েছে তারা বিদ্যুৎ সমস্যার কবলে পড়েনি।

ওয়েস্টার্ন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি জানিয়েছে, তাদের প্রায় ৫ লাখ ভোক্তা বিদ্যুৎ বিপর্যয়ের কবলে পড়ে। এর মধ্যে ৪৪ হাজার ৫০০ ভোক্তা ছিল ওয়েলস অঞ্চলের। স্থানীয় সময় সন্ধ্যা ছয়টার পরে তাদের সবাইকে আবারও বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে বলে জানিয়েছে কোম্পানিটি। এছাড়া নর্দান পাওয়ার গ্রিড জানিয়েছে, প্র্রায় এক লাখ ১০ হাজার ভোক্তা সন্ধ্যায় বিদ্যুৎহীন হয়ে পড়ে। ইলেকট্রিসিটি নর্থ ওয়েস্ট জানিয়েছে, তাদের প্রায় ২৬ হাজার ভোক্তা বিদ্যুৎহীনতার কবলে পড়ে।যুক্তরাজ্যের পাওয়ার নেটওয়ার্কের মুখপাত্র জানিয়েছেন লন্ডন এবং দক্ষিণ পূর্ব এলাকার তিন লাখ মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়ে।

 

/জেজে/

লাইভ

টপ