মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:৪৫, আগস্ট ১১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৫৬, আগস্ট ১১, ২০১৯

মুসলিম উম্মাহ ও বিশ্বের শান্তি কামনায় মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা।  ঈদের জামাতের পর মুসল্লিরা পশু কুরবানীর মাধ্যমে শুরু করেছেন ঈদ। মুসলমানদের বড় এ উৎসব ঘিরে মধ্যপ্রাচ্যের প্রতিটি দেশেই নিরাপত্তা জোরদার করা হয়েছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা যেনো না ঘটে, সেজন্য দেশগুলোর নিরাপত্তা বাহিনীর সদস্য সতর্ক অবস্থানে রয়েছেন বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলো থেকে জানা গেছে। মধ্যপ্রাচ্য ছাড়াও বিশ্বের আরও বেশ কয়েকটি দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপন হচ্ছে আনন্দ আর নতুন উদ্দীপনায়। কানাডা, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ অনেক দেশে ঈদুল আজহা উদযাপিত হচ্ছে।

ইসলামী চান্দ্র পঞ্জিকায়, ঈদুল আযহা জ্বিলহজ্জের ১০ তারিখে পড়ে। আন্তর্জাতিক (গ্রেগরীয়) পঞ্জিকায় তারিখ প্রতি বছর ভিন্ন হয়, সাধারণত এক বছর থেকে আরেক বছর ১০ বা ১১ দিন করে কমতে থাকে। ঈদের তারিখ স্থানীয়ভাবে জ্বিলহজ্জ মাসের চাঁদ দেখার ওপর নির্ভর করে। সাধারণত সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ঈদুল আজহা উদযাপনের পরদিন মুসলিমদের অন্যতম এ উৎসব বাংলাদেশে পালিত হয়।

সৌদি আরব

সৌদির পবিত্র শহর মক্কা, মদিনাসহ বিভিন্ন অঞ্চলের মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এতে লাখো হাজিসহ ধনী-গরিব নির্বিশেষে সব শ্রেণির মানুষ এক কাতারে ঈদ নামাজ আদায় করেন। এরপর নিয়ম মেনে শুরু হয় পশু কোরবানি।

সংযুক্ত আরব আমিরাত

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবি, দুবাই, শারজাহর বিভিন্ন মসজিদে ঈদুল আজহার জামাতে অংশ নিয়েছে লাখ লাখ মানুষ। মুসলিম উম্মাহ ও বিশ্বের শান্তি কামনায় ভোর থেকে বাহারি পোশক পরে এসব জামাতে অংশ তারা। দেশটিতে ঈদ উপলক্ষে সরকারি এবং বেসকারিভাবে চারদিন ছুটি ঘোষণা করা হয়েছে।  

যুক্তরাজ্য

রবিবার যুক্তরাজ্যেও পালিত হচ্ছে ঈদুল আজহা। দেশটির  প্রধানমন্ত্রী বরিস জনসন ও লন্ডনের মেয়র মুসলিমদের ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। প্রায় ৩৩ লাখ ব্রিটিশ মুসলিমকে বরিস জনসন বলেন,  ঈদুল আজহা আমাদের আত্মত্যাগের শিক্ষা দেয়। আপনি আপনার দায়িত্ব সঠিকভাবে পালন করছেন কি না সেই শিক্ষা দেয়।

দেশটির বেলফাস্টের বোটানিক গার্ডেনে প্রথমবারের মতো ঈদ উদযাপনে জড়ো হয়েছেন মুসলিমরা। আয়োজক বেলফাস্ট ইসলামিক সেন্টারের পক্ষ থেকে জানানো হয় বিক্রির ৭২ ঘণ্টার মধ্যে দুই হাজার প্রবেশ টিকিট বিক্রি হয়ে গেছে তাদের। তাই সেখানে অনেক বড় জমায়েরত হওয়ার আশাবাদ তাদের।  

কানাডা

কানাডাতেও আজ ঈদুল আজহা অনুষ্ঠিত হচ্ছে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ঈদ উপলক্ষে দেওয়া শুভেচ্ছা বার্তায় কানাডিয়ান মুসলিম এবং বিশ্ব মুসলিম সম্প্রদায়কে অভিনন্দন জানান। তিনি বলেন,  কানাডা ও বিশ্বের সব স্থানে থাকা মুসলিমদের ঈদের শুভেচ্ছা জানাচ্ছি আমি।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা গেছে, ঈদ উদযাপন করছেন ফিলিপাইন, মালয়েশিয়া আর ইন্দোনেশিয়ার মুসলিমরাও। এদিকে সৌদি আরবের সঙ্গে মিল ইউরোপ-আমেরিকার অনেক মুসলিমও এ দিনে ঈদ উদযাপন করছেন।

/এমএইচ/

লাইভ

টপ