কাশ্মিরিদের ঈদ উৎসর্গ করলেন পাকিস্তানিরা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:০০, আগস্ট ১২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:০২, আগস্ট ১২, ২০১৯

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বাসিন্দাদের জন্য ঈদে বিশেষ দোয়া করলেন পাকিস্তানিরা। সোমবার ঈদুল আজহার নামাজে দেশটির বিভিন্ন মসজিদে কাশ্মিরিদের জন্য দোয়া করা হয়। দেশটির সরকারও এ বছর ঈদে কাশ্মিরিদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে ‘সাধারণভাবে’ উদযাপনের আহ্বান জানিয়েছে।

গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। ওই দিন সকাল থেকে জম্মু-কাশ্মিরের গ্রীষ্মকালীন রাজধানী শ্রীনগর কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে। থমথমে পরিস্থিতির কারণে যেন ভুতুড়ে শহরে পরিণত হয়েছে। দোকান, স্কুল, কলেজ ও অফিস বন্ধ রাখা হয়েছে। কোনও গণপরিবহন নেই। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়েছে। কাঁটাতারের বেড়া দিয়ে ঘিরে রাখা জনশূন্য রাস্তায় টহল দিচ্ছে সশস্ত্র সেনারা। নিরাপত্তা চৌকি, নজরদারি আর কারফিউর ঘেরাটোপে বন্দি হয়ে পড়েছে কাশ্মিরিদের ঈদের আনন্দ। প্রতি বছরই ঈদুল আজহার অন্তত এক সপ্তাহ আগে থেকে উৎসবের ঢেউ লেগে যায় উপত্যকায়। দলবেঁধে মানুষ বাজারে যায়; পোশাকসহ বিভিন্ন সাজসরঞ্জাম কেনে। বেকারির দোকানগুলোতে সাজসাজ রব পড়ে যায়। তবে এবারের বাস্তবতা একেবারেই আলাদা।

এই ঘটনায় ভারত-পাকিস্তান তিক্ততা নতুন মাত্রা পেয়েছে। ইতোমধ্যে পাকিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে প্রত্যাহার করেছে ইসলামাবাদ। সোমবার পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের রাজধানী মুজাফফরবাদে যান পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি।

কোরেশি বলেন, ‘আমি এখানে আপনাদের সঙ্গে পাকিস্তানের একাত্মতা প্রকাশ করতে এসেছি।

করাচিতেও ঈদের নামাজে কাশ্মিরিদের জন্য প্রার্থনা করা হয়। মোহাম্মদ আদনান নামে এক বাসিন্দা বলেন, আমরা আমাদের কাশ্মিরি ভাইদের সঙ্গে আছি।

/এমএইচ/এমওএফ/

লাইভ

টপ