কাশ্মিরিদের অধিকার সুরক্ষায় ইরানে বিক্ষোভ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:০০, আগস্ট ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:৩৩, আগস্ট ১৩, ২০১৯

কাশ্মিরের পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়ে এবং সেখানকার সংকট নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের নিষ্ক্রিয় ভূমিকার প্রসঙ্গ উল্লেখ করে ইরানে বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে। ইরানি শিক্ষার্থীদের আয়োজনে অনুষ্ঠিত ওই কর্মসূচিতে বলা হয়েছে,  পাশ্চাত্যের দেশগুলো এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা মানবাধিকার রক্ষার বিষয়ে বড় বড় বুলি আওড়ালেও কাশ্মিরে হত্যা-নির্যাতনের বিষয়ে নীরব রয়েছে।

গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। একইসঙ্গে ওই ধারার অধীন ৩৫(এ) বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়া হয়। এরপর থেকেই জম্মু-কাশ্মির কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে।

কাশ্মিরিদের এই বিপন্নতার প্রতিবাদে ঈদের দিন সন্ধ্যায় ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় পবিত্র মাশহাদ শহরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ইরানি ছাত্ররা প্রতিবাদী সমাবেশে মিলিত হন। বিক্ষোভকারীরা এ সময় কাশ্মিরে হত্যা-নির্যাতনের তীব্র প্রতিবাদ জানান এবং ভারত সরকারের বিভিন্ন পদক্ষেপের বিরুদ্ধে স্লোগান দেন। ইরানি ছাত্রছাত্রীরা বিক্ষোভ শেষে এক বিবৃতিতে বলেন, সাম্রাজ্যবাদীরা এই অঞ্চলকে নিয়ে যে ষড়যন্ত্র করছে সে বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।

এর আগে গত বৃহস্পতিবার ইরানি ছাত্ররা তেহরানে ভারতীয় দূতাবাসের সামনে সমবেত হয়ে দিল্লির বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে।

৩৭০ ধারা বাতিলের পর থেকে কাশ্মিরে ১৪৪ ধারা জারি করে দোকান, স্কুল, কলেজ ও অফিস বন্ধ রাখা হয়েছে। কোনও গণপরিবহন নেই। ইন্টারনেট-মোবাইল পরিষেবা সীমিত। কাঁটাতারের বেড়া দিয়ে ঘিরে রাখা জনশূন্য রাস্তায় টহল দিচ্ছে সশস্ত্র সেনারা। শনিবার একদিনের জন্য কারফিউ শিথিল করা হলেও রবিবার থেকে আবার তা জারি করা হয়।

/বিএ/এমওএফ/

লাইভ

টপ