কাশ্মির পরিস্থিতি নিয়ে ইমরান-রুহানি ফোনালাপ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:০২, আগস্ট ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:৪১, আগস্ট ১৩, ২০১৯

কাশ্মিরের সাম্প্রতিক পরিস্থিতি নিয়ে ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ফোনালাপ হয়েছে। পার্স টুডের খবর থেকে জানা গেছে, ফোনালাপে রুহানি ভারত ও পাকিস্তান উভয় পক্ষকে সংযম প্রদর্শনের মধ্য দিয়ে কাশ্মিরের বিদ্যমান সংকট থেকে উত্তোরণের পরামর্শ দিয়েছেন।

গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। একইসঙ্গে ওই ধারার অধীন ৩৫ (এ) বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়া হয়। এরপর থেকেই জম্মু-কাশ্মির কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে।

কাশ্মিরের চলমান পরিস্থিতি নিয়ে ইমরান খানের সঙ্গে টেলিফোন আলাপে রুহানি বলেন, “কাশ্মির সমস্যার সামরিক সমাধান নেই, কূটনৈতিক উপায়েই এই সমস্যার সমাধান করতে হবে। আমরা ভারত ও পাকিস্তানকে সংযম প্রদর্শনের মাধ্যমে কাশ্মীরে হত্যাকাণ্ড এবং নিরাপত্তাহীনতা ঠেকানোর আহ্বান জানাচ্ছি।"

রুহানি বলেন, আঞ্চলিক নিরাপত্তা, বিশেষ করে ভারত উপমহাদেশের নিরাপত্তা ইরানের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আঞ্চলিক নিরাপত্তা ও শান্তি প্রতিষ্ঠা এবং মুসলমানদের অধিকার রক্ষায় ইরান সর্বাত্মক চেষ্টা চালাবে। এক্ষেত্রে কোনও ধরনের কার্পণ্য করবে না ইরান।

/বিএ/এমওএফ/

লাইভ

টপ