২০ আগস্ট চাঁদের কক্ষপথ স্পর্শ করবে চন্দ্রযান-২: ভারত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৪৪, আগস্ট ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৩২, আগস্ট ১৩, ২০১৯

এখনও ভারতের কক্ষপথেই রয়েছে চন্দ্রাযান-২। তবে ২০ আগস্ট সেটি চাঁদের কক্ষপথে  পাড়ি দেবে। চাঁদের মাটি স্পর্শ করবে এরও ১৮ দিনের মাথায়। সোমবার আমেদাবাদে এক অনুষ্ঠানে এসব তথ্য জানিয়েছেন ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন- আইএসআরও  প্রধান কে শিবম। ১০০০ কোটি টাকার মিশন এই চন্দ্রযান-২।  ৬৪০ টন ওজনের ৪৪ মিটার লম্বা, ১৫ তলা সমান উচ্চতার এ রকেটের নাম দেওয়া হয়েছে ‘বাহুবলী'।

২২ জুলাই ভারতের মাটি ছেড়ে চাঁদের উদ্দেশ্যে রওনা দেয় চন্দ্রযান-২। এখন পর্যন্ত এটি পরিকল্পনামাফিকই এগোচ্ছে বলে ইসরোর তরফে জানানো হয়েছে। এর পৃথিবীর কক্ষপথ  অতিক্রমের পরের ধাপটা খুবই গুরুত্বপূর্ণ। ইতোমধ্যেই পাঁচটি পদক্ষেপ সম্পন্ন হয়েছে, যার সাহায্যে চন্দ্রযান ২ পৃথিবীর কক্ষপতেই আপাতত চারদিকে ঘুরপাক খেতে পারছে। ডঃ শিবমের কথায়, ‘আগামী ১৪ই আগস্ট ভোর সাড়ে তিনটের সময় ট্রান্স লুনার ইনজেক্ট করা হবে। ফলে চন্দ্রযান ২-কে পৃথিবী ছেড়ে চাঁদের দিকে পাড়ি দেবে।'

ভারতীয় এই মহাকাশযানটির সব সিস্টেম বর্তমানে ভালো করে কাজ করছে। ইসরোর  প্রধান জানাচ্ছেন তাঁর সংস্থার বিজ্ঞানীরা আসন্ন ডিসেম্বর মাসে ব্যস্ত থাকবেন। কারণ ওই সময় বেশ কয়েকটি উপগ্রহ মহাকাশে পাঠানো হবে।

গত ৩ অগস্টই পৃথিবীর চতুর্থ কক্ষপথে পৌঁছেছিল চন্দ্রযান ২৷ তারপর ওই চন্দ্রযানের তুলে পাঠানো ছবি প্রকাশ করে ইসরো জানায়,  নীলাভ সবুজ গোলাকার পৃথিবীর যেটুকু অংশ দেখা যাচ্ছে,  তার ডানদিকটা আটলান্টিক মহাসাগর,  বাঁ দিকে প্রশান্ত মহাসাগর৷ দুই সমুদ্রের মাঝবরাবর উত্তর আমেরিকার জঙ্গলঘেরা অংশ৷

২২ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে দুপুর ২.৪৩ মিনিটে  বিশাল আকৃতির এই মহাকাশযানটি উৎক্ষেপণ করা হয়। তার এক সপ্তাহ আগে এটি মহাকাশে উৎক্ষেপণ করার কথা ছিল। কিন্তু যান্ত্রিক ত্রুটির কারণে দেখা দেওয়ায় ঠিক ৫৬ মিনিট আগে যাত্রা স্থগিত করা হয়। 

/বিএ/

লাইভ

টপ