যুক্তরাজ্যের বার্মিংহামে শহীদ মিনার স্থাপনের উদ্যোগ

Send
অদিতি খান্না, যুক্তরাজ্য
প্রকাশিত : ০৭:৩১, আগস্ট ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৭:৫৭, আগস্ট ১৬, ২০১৯

একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষার দিবসের শহীদদের শ্রদ্ধা জানাতে যুক্তরাজ্যের বার্মিংহামে একটি শহীদ মিনার গড়ে তোলার পরিকল্পনা করা হয়েছে। শহরের স্মল হেল্থ পার্ক এলাকায় এটি স্থাপন করা হবে। এখানেই বার্মিংহামের সবচেয়ে বেশি বাংলাদেশির বাস।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০০০ সালের ফেব্রুয়ারি মাস থেকে বিশ্বজুড়ে পালিত হচ্ছে। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি দিয়েছে। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ঢাকায় শিক্ষার্থীদের বিক্ষোভে গুলি চালায় পাকিস্তান।

গত সপ্তাহে বার্মিংহাম সিটি কাউন্সিলে শহীদ মিনার স্থাপনের অনুমতি চাওয়া হয়েছে। অনুমতির আবেদনে বলা হয়েছে, স্মল হেল্থ পার্ক বাংলাদেশি কমিউনিটির কাছে গুরুত্বপূর্ণ একটি স্থান। ১৯৭১ সালের ২৮ মার্চ এখানে বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামে সমর্থন জড়ো হয়েছিলেন কয়েক হাজার বাঙালি। প্রতি বচর দিনটি পালন করে বাংলাদেশি কমিউনিটি।

এটি ৭ মিটারের কাঠামোর হবে এবং ২০২০ সালের ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে উন্মোচন করা হবে। ঢাকার মূল শহীদ মিনারের আদলে তা গড়ে তোলা হবে। তবে এটি হবে স্টিলের কাঠামো।

আবেদন পত্রে বলা হয়েছে, প্রতি বছর অস্থায়ী স্থাপনা করে দিনটি পালন করা হয়। ২১ ফেব্রুয়ারি মধ্যরাতে প্রায় ৪ শতাধিক মানুষ জড়ো হন শ্রদ্ধা জানাতে।

এই স্মৃতিস্তম্ভ পার্কের মধ্যে একটি নতুন সাংস্কৃতিক দিক যুক্ত করবে। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর প্রথম এখানেই বাংলাদেশি পতাকা উড়েছিল। এটি স্থাপনের মধ্য দিয়ে সেই ইতিহাসেরও প্রতিফলন ঘটবে।

যুক্তরাজ্যে বাংলাদেশি সহকারী হাই কমিশনারের কার্যালয়ের মাধ্যমে শহীদ মিনার বাস্তবায়ন প্রকল্প নামে একটি কমিটি গড়ে তোলা হয়েছে। শহীদ মিনার গড়ে তোলা ও রক্ষণাবেক্ষণের জন্য অর্থ সংগ্রহ করছে এই কমিটি।

 

/এএ/

লাইভ

টপ