X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

পারমাণবিক অস্ত্র নিয়ে পাকিস্তানকে হুঁশিয়ারি ভারতের

বিদেশ ডেস্ক
১৭ আগস্ট ২০১৯, ০১:২০আপডেট : ১৭ আগস্ট ২০১৯, ০২:২৪

পারমাণবিক অস্ত্র নিয়ে পাকিস্তানের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে ভারত। দেশটির প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, পারমাণবিক অস্ত্র নিয়ে ভবিষ্যতে কী হবে তা পরিস্থিতির উপর নির্ভরশীল। ভারত তার ‘নো ফার্স্ট ইউজ’ বা ‘প্রথম হামলা না চালানোর’ নীতি থেকেও সরে আসতে পারে। শুক্রবার টুইটারে দেওয়া এক পোস্টে তিনি এমন হুঁশিয়ারি উচ্চারণ করেন। পারমাণবিক অস্ত্র নিয়ে পাকিস্তানকে হুঁশিয়ারি ভারতের
১৯৯৮ সালে ভারত প্রথম পরমাণবিক বোমা অর্জন করে। তারপর এই প্রথম পরমাণু নীতি পরিবর্তনের হুঁশিয়ারি দিলো দেশটি। আর এমন সময়ে এ হুঁশিয়ারি দেওয়া হলো যার কিছুদিন আগে গত ৫ আগস্ট ভারত অধিকৃত কাশ্মিরের সায়ত্ত্বশাসন বাতিল করে অঞ্চলটিকে দুই টুকরো করে দেয় দিল্লি। ওই দিন সকাল থেকে কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে জম্মু-কাশ্মির। দোকান, স্কুল, কলেজ ও অফিস বন্ধ রাখা হয়েছে। কোনও গণপরিবহন নেই। ইন্টারনেট-মোবাইল পরিষেবাও সীমিত। সাবেক দুই মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ ও মেহবুবা মুফতিসহ কাশ্মিরের শত শত রাজনৈতিক নেতাকে বন্দি রাখা হয়েছে।

জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মেয়ে ইলতিজা জাভেদ-এর ভাষায়, ‘বাকি দেশ যখন ভারতের স্বাধীনতা দিবস উদযাপন করছে তখন কাশ্মিরিরা খাঁচার প্রাণীর মতো বন্দি রয়েছে। বঞ্চিত হচ্ছে মৌলিক মানবাধিকার থেকে।’ তিনি বলেন, বিশ্বের সর্ববৃহৎ গণতন্ত্রের দেশে অকল্পনীয় নিপীড়নের মুখে একজন নাগরিকের কথা বলার অধিকার নেই।

কাশ্মিরে এমন তীব্র দমননীতির মধ্যেই শুক্রবার পাকিস্তানকে উদ্দেশ্য করে দৃশ্যত পারমাণবিক হামলা চালানোর হুঁশিয়ারি দেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রাজস্থানের পোখরান এলাকা পরিদর্শনকালে তিনি এমন হুঁশিয়ারি উচ্চারণ করেন। ১৯৯৮ সালে ভারত প্রথম পরমাণু বোমার পরীক্ষা চালিয়েছিল এ পোখরানে। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রাজনাথ বলেন, এ পর্যন্ত পরমাণবিক ক্ষেত্রে ‘প্রথম হামলা না চালানো’ নীতি বজায় রাখা হয়েছে। তবে ভবিষ্যতে কী হবে তবে তা সে সময়কার পরিস্থিতির ওপর নির্ভর করবে।

পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া সম্প্রতি বলেছেন, কাশ্মিরের জনগণের ন্যায্য অধিকার আদায়ের লড়াইয়ে পাকিস্তান সেনাবাহিনী শেষ পর্যন্ত তাদের সঙ্গে থাকবে। এ দায়িত্ব পালনের জন্য তার বাহিনী প্রস্তুত রয়েছে। দৃশ্যত ‘আগ্রাসী পারমাণবিক নীতি’র কথা বলে তার ওই মন্তব্যের জবাব দিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী। অটল বিহারী বাজপেয়ি প্রধানমন্ত্রী থাকাকালে ১৯৯৮ সালে প্রথম পারমাণবিক বোমার পরীক্ষা চালায় ভারত। বাজপেয়ির প্রথম মৃত্যুবার্ষিকীতে তার প্রতি শ্রদ্ধা জানানোর জন্য পোখরান পরিদর্শনে যান রাজনাথ।

এদিকে কাশ্মির ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের নীরবতার সমালোচনা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। টুইটারে দেওয়া এক পোস্টে তিনি বলেন, ‘ভারত শাসিত কাশ্মিরে ১২ দিন ধরে কারফিউ চলছে। ইতোমধ্যেই অতি সামরিকায়িত অঞ্চলটিতে আরও সেনা মোতায়েন করা হয়েছে। অঞ্চলটির পুরোপুরি যোগাযোগ বিচ্ছিন্নতা এর আগে গুজরাটে মোদির মুসলিম নিধনের উদাহরণের কথা মনে করিয়ে দিচ্ছে।’ ইমরান খান প্রশ্ন রাখেন, আন্তর্জাতিক সম্প্রদায় কী কাশ্মিরে সার্বেনিয়ার মতো  আরেকটি হত্যাযজ্ঞ ও মুসলিম নিধনযজ্ঞ প্রত্যক্ষ করবে? এটা যদি ঘটতে দেওয়া হয় তাহলে মুসলিম বিশ্বে এর প্রতিক্রিয়া হবে মারাত্মক, সৃষ্টি হবে উগ্রপন্থা আর সহিংসতার এক চক্র।

এর আগে বুধবার পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরের পার্লামেন্টে দেওয়া ভাষণে ইমরান খান বলেন, দিল্লির যে কোনও ভুল পদক্ষেপের সমুচিত জবাব দেওয়া হবে। পাকিস্তানের সেনাবাহিনী যুদ্ধের জন্য প্রস্তুত রয়েছে। পুরো জাতি তৈরি রয়েছে। আর তারা সশস্ত্র বাহিনীর পাশে দাঁড়াবে। সূত্র: টুইটার, রয়টার্স।

/এমপি/
সম্পর্কিত
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
সর্বশেষ খবর
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক