ইরানি ট্যাংকার আটক রাখতে মার্কিন অনুরোধ প্রত্যাখ্যান করলো জিব্রাল্টার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৩৪, আগস্ট ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০০:৩১, আগস্ট ১৯, ২০১৯

ইরানের তেলবাহী ট্যাংকার গ্রেস ওয়ানকে পুনরায় আটক রাখতে যুক্তরাষ্ট্রের অনুরোধ প্রত্যাখ্যান করেছে জিব্রাল্টার। জুলাই মাসে সিরিয়ায় তেল পরিবহনের অভিযোগ ট্যাংকারটিকে আটক করেছিল জিব্রাল্টার। পরে বৃহস্পতিবার ট্যাংকারটিকে মুক্তি দেওয়া হয়। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

বৃহস্পতিবারই গ্রেস ওয়ানকে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয় জিব্রাল্টার। শুক্রবার শেষ মুহূর্তে যুক্তরাষ্ট্র ট্যাংকারটিকে পুনরায় আটকের অনুরোধ করে। মার্কিন অনুরোধের পর জিব্রাল্টার জানায়, ওয়াশিংটনের অনুরোধে তারা নতুন করে আটকাদেশ দিতে পারছে না। কারণ ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা ইউরোপীয় ইউনিয়নে কার্যকর নয়।

যুক্তরাজ্যে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত জানিয়েছেন, রবিবার জিব্রাল্টার ত্যাগ করবে গ্রেস ওয়ান।

৪ জুলাই ব্রিটিশ নৌসেনারা ২৯ জন ক্রুসহ ট্যাংকারটি আটক করে। ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা অমান্য করার অভিযোগে তা আটক করা হয়। পরে বৃহস্পতিবার সিরিয়া না যাওয়ার বিষয়ে নিশ্চয়তা দিলে মুক্তি দেওয়া হয়।

শুক্রবার যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট গ্রেস ওয়ানকে আটকের জন্য আনুষ্ঠানিক অনুরোধ পাঠায়। ইরানের বিপ্লবী বাহিনীর সঙ্গে সম্পর্কের অভিযোগে এই অনুরোধ করা হয়। যুক্তরাষ্ট্র ইরানের এই বিশেষ বাহিনীকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে ঘোষণা করেছে।

রবিবার এক বিবৃতিতে জিব্রাল্টার জানায়, তারা মার্কিন অনুরোধ রাখতে পারছে না। এই বিষয়ে যুক্তরাষ্ট্রের কোনও প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি।

 

/এএ/

লাইভ

টপ