কাশ্মিরের নিয়ন্ত্রণরেখায় ভারতীয় বাহিনীর গুলিতে নিহত ২ বেসামরিক

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:৩২, আগস্ট ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৪:৩৮, আগস্ট ১৯, ২০১৯

কাশ্মিরের নিয়ন্ত্রণরেখায় ভারতীয় বাহিনীর গুলিতে দুই বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিয়ন্ত্রণরেখায় পাকিস্তান-ভারতের গোলাগুলির সময়ে তারা নিহত হন বলে জানিয়েছে ইসলামাবাদ। এ ঘটনায় আহত হয়েছেন আরও একজন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট।ফাইল ছবি

সোমবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, রবিবার ভারতীয় বাহিনী সীমান্তে বিনা উসকানিতে অস্ত্রবিরতি লঙ্ঘন করলে এ হতাহতের ঘটনা ঘটে।

বিবৃতিতে বলা হয়, এ ঘটনায় ভারতের একজন কূটনীতিককে তলব করেছে ইসলামাবাদ। তার কাছে ভারতের অব্যাহত অস্ত্রবিরতি লঙ্ঘনের প্রতিবাদ জানানো হয়েছে।

দিল্লির এ ধরনের আচরণকে আঞ্চলিক শান্তির জন্য হুমকি হিসেবে আখ্যায়িত করেছে ইসলামাবাদ।

এদিকে টুইটারে দেওয়া এক পোস্টে নরেন্দ্র মোদি-র ভারতকে অ্যাডলফ হিটলারের নাৎসি জার্মানির সঙ্গে তুলনা করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। হিটলারের মতাদর্শের সঙ্গে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির আদর্শের মিল রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, ভারতের পারমাণবিক বোমার নিয়ন্ত্রণ ফ্যাসিবাদী ও বর্ণবাদী হিন্দু শ্রেষ্ঠত্ববাদী মোদি সরকারের হাতে। ফলে দেশটির পারমাণবিক অস্ত্রাগারগুলোর নিরাপত্তা ও সুরক্ষার বিষয়টি বিশ্বকে অবশ্যই গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে।

ইমরান খান বলেন, নাৎসিরা যেভাবে জার্মানির দখল নিয়েছে একইভাবে ভারতের দখল নিয়েছে একটি ফ্যাসিবাদী, বর্ণবাদী হিন্দু শ্রেষ্ঠত্ববাদী দর্শন। এই দর্শন দুই সপ্তাহেরও বেশি সময় ধরে কাশ্মিরের ৯০ লাখ মানুষকে অবরুদ্ধ অবস্থার হুমকিতে ফেলেছে। এ ঘটনায় সমগ্র বিশ্বকে সজাগ হওয়া উচিত। সেখানে জাতিসংঘের পর্যবেক্ষক পাঠানো প্রয়োজন।

তিনি বলেন, ভারতের হুমকি কাশ্মির ছাড়িয়ে পাকিস্তান পর্যন্ত প্রসারিত হয়েছে। ভারতীয় মুসলিমরাও এ হুমকিতে রয়েছে। যে কেউ গুগলে সার্চ দিয়ে হিটলারের নাৎসি মতবাদ ও জাতিগত নিধনযজ্ঞের সঙ্গে আরএসএস-বিজেপি-র প্রতিষ্ঠাতাদের গণহত্যার দর্শনের মিল খুঁজে পাবেন।

অন্যদিকে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দাবি করেছেন, জম্মু-কাশ্মিরের উন্নয়নের জন্যই ৩৭০ ধারা বিলোপ করা হয়েছে। সূত্র: দ্য ওয়াশিংটন পোস্ট, নিউজ ১৮।

/এমপি/

লাইভ

টপ