কাশ্মির পরিস্থিতি নিয়ে নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে অমিত শাহের বৈঠক

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:৪৮, আগস্ট ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:৫৮, আগস্ট ১৯, ২০১৯

কাশ্মির পরিস্থিতি নিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে বৈঠক করেছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সোমবার তিনি জম্মু-কাশ্মির পরিস্থিতি পর্যালোচনা করেন। এ সময় উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র সচিব রাজিব গৌবা। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এ খবর জানিয়েছে।

ভারত সরকার জম্মু-কাশ্মিরের স্বায়ত্তশাসন ও বিশেষ অধিকার বাতিলের পর সম্প্রতি রাজ্যটি থেকে ফিরেছেন অজিত দোভাল। টানা দশদিন তিনি উপত্যকার বিভিন্ন এলাকায় ঘুরেন এবং মানুষের সঙ্গে কথা বলেন। গোয়েন্দা প্রধান সেখানে মোতায়েনকৃত শীর্ষ সামরিক ও আধাসামরিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

কাশ্মিরে বিধিনিষেধ কিছুটা শিথিল করা হয়েছে এবং স্কুলগুলো খুলতে শুরু করেছে। বার্তা সংস্থা পিটিআই জানায়, স্কুল চালু হলেও খুব শিক্ষার্থী উপস্থিত হয়েছে। বেসরকারি স্কুলগুলো টানা ১৫ দিনের মতো বন্ধ রয়েছে।

পিটিআই আরও জানায়, উপত্যকার দোকানপাট বন্ধ রয়েছে। সড়কে এখনও গণপরিবহন নেই। বিধিনিষেধ শিথিল করার পর সড়কে কিছু বেসরকারি যান চলাচল করতে দেখা গেছে।

শনিবার সরকার কাশ্মিরের ১৭টি টেলিফোন এক্সচেঞ্জ চালু করে। জম্মু অঞ্চলের ৫টি জেলায় মোবাইল ইন্টারনেট চালু করা হয়। তবে শনিবার রাতে বিক্ষোভের পর রবিবার আবারও মোবাইল ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছে বলে খবরে জানা গেছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ৫ আগস্ট ভারত অধিকৃত কাশ্মিরের স্বায়ত্তশাসন ও বিশেষ অধিকার বাতিল করে অঞ্চলটিকে দুই টুকরো করে দেয় দিল্লি। ওই দিন সকাল থেকে কার্যত অচলাবস্থার মধ্যে নিমজ্জিত হয় দুনিয়ার ভূস্বর্গ খ্যাত কাশ্মির উপত্যকা।

 

 

/এএ/এমওএফ/

লাইভ

টপ