রাম মন্দির নির্মাণে স্বর্ণের ইট দিতে চান মুঘল বংশধর হাবিবুদ্দিন তুসি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৯:২৩, আগস্ট ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:০৮, আগস্ট ১৯, ২০১৯

ভারতের অযোধ্যায় বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির নির্মাণে স্বর্ণের ইট দেওয়ার প্রস্তাব দিয়েছেন প্রিন্স হাবিবুদ্দিন তুসি। তিনি নিজেকে শেষ মুঘল সম্রাট বাহাদুর শাহ জাফরের বংশধর বলে দাবি করেছেন। তুসি দাবি করেছেন, রাম মন্দির ও বাবরি মসজিদের বিতর্কিত জমিটির একমাত্র বৈধ মালিক তিনি। আদালত তাকে জমিটির মালিকানা দিলে তা রাম মন্দির নির্মাণে দান করবেন বলেও সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

 

১৫২৯ সালে প্রথম মুঘল সম্রাট বাবর বাবরি মসজিদ নির্মাণ করেছিলেন। পরে ১৯৯২ সালের ৬ ডিসেম্বর হিন্দু –মুসলিম দাঙ্গার সময় শতাধিক কর-সেবক বাবরি মসজিদ ভেঙে ফেলে।

রবিবার হাবিবুদ্দিন তুসি বলেন, সুপ্রিম কোর্ট তাকে বিতর্কিত জমি হস্তান্তর করলে তা তিনি রাম মন্দির বানানোর জন্য দান করবেন। একই সঙ্গে তিনি জানান, মন্দিরকে কেন্দ্র করে যে আবেগ রয়েছে তা সম্পর্কে তিনি অবগত। বাবরি মসজিদের আগে ওই জমিতে রাম মন্দির ছিল বলে দাবি তুসির ।

হাবিবুদ্দিন তুসি অযোধ্যার বিতর্কিত জমি তার হাতে তুলে দেওয়ার দাবি জানিয়ে ইতোমধ্যে সুপ্রিম কোর্টে আবেদন করেছেন। তার সেই আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানি এখনও শুরু হয়নি।

রাম মন্দির ভেঙে ফেলায় হিন্দু সম্প্রদায়ের কাছে ক্ষমা চেয়েছেন হাবিবুদ্দিন। নিজের মাথায় চরণ পাদুকা নিয়ে এই ক্ষমা চেয়েছেন তিনি। সূত্র: এনডিটিভি

/এএ/

লাইভ

টপ