কাশ্মির উত্তেজনার মধ্যেই মেয়াদ বাড়লো পাকিস্তানি সেনাপ্রধানের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:৩৫, আগস্ট ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৯:২০, আগস্ট ২০, ২০১৯

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে চলমান উত্তেজনার মধ্যেই পাকিস্তানের সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়ার মেয়াদ আরও তিন বছর বাড়ানোর ঘোষণা দিয়েছে দেশটির সরকার। সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, আরও তিন বছরের জন্য সেনাপ্রধানের দায়িত্ব পালন করবেন জেনারেল বাজওয়া। বিগত ১০ বছরে এমন ঘটনা পাকিস্তানে মাত্র দ্বিতীয়বার ঘটলো।

পাকিস্তানের সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া

১৯৪৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা লাভের পর ভারত-পাকিস্তান তিনটি যুদ্ধের মধ্যে দুটি অনুষ্ঠিত হয়েছে কাশ্মির ইস্যুতে। গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করাসহ ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করেছে পাকিস্তান। দুই দেশের সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েন করা হয়েছে। কাশ্মির সীমান্তে চলছে টানটান উত্তেজনা। একইসঙ্গে সব ধরনের দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি স্থগিত ও ভারতের স্বাধীনতা দিবসকে কালো দিবস হিসেবে পালন করেছে পাকিস্তান।

ইমরান খান বলেন, ‘আঞ্চলিক নিরাপত্তা পরিস্থিতি’ বিবেচনায় তার মেয়াদ বাড়ানো হয়েছে। পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডনের প্রতিবেদন অনুযায়ী, তিন মাস পরেই অবসরে যাওয়ার কথা ছিল বাজওয়ার।

প্রধানমন্ত্রীর দফতর থেকে এক বিবৃতিতে বলা হয়, জেনারেল কামার জাভেদ বাজওয়াকে বর্তমান মেয়াদ শেষ হওয়ার পর আরও তিন বছরের জন্য সেনাপ্রধান হিসেবে নিযুক্ত করা হলো। পাকিস্তানে সেনাপ্রধানের মেয়াদ বাড়ানোর নজির খুবই বিরল। বিগত দশ বছরে এমন ঘটনা মাত্র দ্বিতীয়।

গত সপ্তাহে কাশ্মির পরিস্থিতি নিয়ে বাজওয়া বলেছিলেন, সেখানকার পরিস্থিতি বিবেচনায় বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। পাক সেনাবাহিনী যেকোনও অবস্থায় কাশ্মিরিদের পাশে থাকবে বলেও ঘোষণা দেন তিনি।

সেনাপ্রধান বলেছিলেন, ‘শান্তি প্রতিষ্ঠার মতো আমরা কাশ্মির সংকট সমাধান নিয়েও দৃঢ়প্রতিজ্ঞ। আমরা আমাদের কাশ্মিরি ভাই-বোনদের পাশে আছি। যত সময় ও চেষ্টাই লাগুক না কেন, আমরা তাদের সহায়তা করবো।

/এমএইচ/এমওএফ/

লাইভ

টপ