ইরানের সঙ্গে আলোচনার জন্য মধ্যস্থতাকারী খুঁজছে সৌদি আরব

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:৪০, আগস্ট ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৫১, আগস্ট ২১, ২০১৯

গোপনে ইরানের সঙ্গে আলোচনার জন্য মধ্যস্থতাকারী খুঁজছে সৌদি আরব। এক্ষেত্রে প্রাথমিকভাবে মধ্যপ্রাচ্যের আরেক শিয়া অধ্যুষিত দেশ ইরাককে বেছে নিয়েছে রিয়াদ। ইরাকের মাধ্যমেই ইরানের সঙ্গে আলোচনার পথ খুঁজে পেতে চাইছে দেশটি। লেবানিজ সংবাদমাধ্যম আল আখবারের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মিডলইস্ট মনিটর।
প্রতিবেদনে বলা হয়, দুই দেশের মধ্যে উত্তেজনার পারদ যেন আরও বেড়ে না যায় এবং বিদ্যমান উত্তেজনা কমিয়ে আনতে মধ্যস্থতাকারীর মাধ্যমে তেহরানের সঙ্গে আলোচনায় বসতে চাইছে রিয়াদ।

দৃশ্যত সৌদি আরবের বিদ্যমান ইরানবিরোধী নীতি ব্যর্থ হওয়ায় এখন দেশটির সঙ্গে সংলাপের ব্যাপারে আগ্রহ দেখাচ্ছে রিয়াদ। কেননা, রিয়াদের আশঙ্কা, শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্র যদি ইরানের সঙ্গে সরাসরি আলোচনায় বসে সেটা সৌদি আরবের জন্য অস্বস্তির কারণ হয়ে দাঁড়াবে।

মধ্যপ্রাচ্যে সৌদি আরবের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত সংযুক্ত আরব আমিরাতের একটি সামরিক প্রতিনিধি দল গত ৩০ জুলাই তেহরান সফর করেছে। নিরাপত্তা ও নৌ-ব্যবস্থা সংক্রান্ত সমঝোতার উদ্দেশ্যেই তাদের এ সফর।

তবে দৃশ্যত আমিরাত এককভাবে সিদ্ধান্ত নিয়ে তেহরানে প্রতিনিধি দল পাঠায়নি। বরং মিত্র যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের সঙ্গে সমন্বয়ের ভিত্তিতেই তারা ওই প্রতিনিধি দল পাঠিয়েছে বলে প্রতীয়মান হচ্ছে। সূত্র: মিডলইস্ট মনিটর।

/এমপি/এমওএফ/

লাইভ

টপ