কাশ্মির ইস্যুতে উত্তেজনা না বাড়াতে ভারত-পাকিস্তানের প্রতি আহ্বান ফ্রান্সের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৬:৪৩, আগস্ট ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৬:৪৫, আগস্ট ২২, ২০১৯

কাশ্মির সংকট ভারত ও পাকিস্তানের দ্বিপক্ষীয় ইস্যু বলে মন্তব্য করেছের ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী। একই সঙ্গে দেশটি রাজনৈতিক সংলাপের মাধ্যমে বিরোধ সমাধান এবং উত্তেজনা বাড়ায় এমন পদক্ষেপ থেকে উভয় দেশকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এখবর জানিয়েছে।

মঙ্গলবার কাশ্মির ইস্যুতে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি সঙ্গে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইয়েভেস লে ড্রায়ানের ফোনালাপে এই অবস্থানের কথা জানায় প্যারিস।

ফোনালাপে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী কাশ্মির ইস্যুতে নিজেদের অবস্থান তুলে ধরেন। কাশ্মিরকে ভারত-পাকিস্তানের দ্বিপক্ষীয় ইস্যু উল্লেখ করে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক রাজনৈতিক সংলাপের মাধ্যমে ইস্যুটির সমাধান দীর্ঘমেয়াদি শান্তি বজায় রাখার আহ্বান জানান।

ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, সংশ্লিষ্ট সবগুলোকে পরিস্থিতি আরও নাজুক না করতে উত্তেজনা পরিহার করার আহ্বান জানিয়েছেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী।

সোমবার (৫ আগস্ট) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। ৩৭০ ধারা বাতিলের আগ মুহূর্তে জম্মু-কাশ্মিরে আধাসামরিক বাহিনীর ৩৫ হাজার সদস্য মোতায়েন করা হয়। পরে নতুন করে সেখানে নিয়োজিত হয় আধাসামরিক বাহিনীর আরও ৮ হাজার সদস্য। উপত্যকায় কারফিউ জারির পাশাপাশি টেলিফোন-ইন্টারনেট সেবাও বন্ধ রাখা হয়েছে। সেখানে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।

 

 

/এএ/

লাইভ

টপ