পশ্চিমতীরে ইসরায়েলি অভিযান, ১৬ ফিলিস্তিনি আটক

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:২১, আগস্ট ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৪৬, আগস্ট ২২, ২০১৯

ইসরায়েল অধিকৃত পশ্চিমতীরে বুধবার রাতভর চল্লাশি অভিযান চালিয়ে ‘সন্ত্রাসী কার্যক্রমে’ জড়িত সন্দেহে ১৬ ফিলিস্তিনিকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। বৃহস্পতিবার সেনাসূত্রকে উদ্ধৃত করে এ তথ্য জানিয়েছে তুরস্কের বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি। উল্লেখ্য, অবরুদ্ধ পশ্চিমতীর ও গাজায় প্রায়শই এমন অভিযান চালিয়ে থাকে দখলদার ইসরায়েলি বাহিনী।

গাজা উপত্যকা ও পশ্চিমতীরে বেসামরিক হত্যার বিশ্ব ইতিহাসে ভয়াবহতার এক নৃশংস নজির স্থাপন করেছে ইসরায়েল। ২০১৫ সালের ডিসেম্বরে ইসরায়েলি বাহিনীকে ফিলিস্তিনিদের আটক ও তাদের ওপর নির্বিচারে গুলি চালানোর আইনি অধিকার দেওয়া হয়। তখন থেকে স্রেফ সন্দেহের বশে বিপুল সংখ্যক মানুষকে হত্যা করেছে ইসরায়েল। আটক করা হয়েছে নারী ও শিশুসহ অসংখ্য ফিলিস্তিনিকে।

বুধবারের অভিযান সম্পর্কে বৃহস্পতিবারের সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, ‘ওয়ান্টেড’  ফিলিস্তিনিদের খোঁজে পূর্ব জেরুসালেমসহ অধিকৃত পশ্চিমতীরে আটক অভিযান চালানো হয়েছে। সে সময় ‘সন্ত্রাসী কার্যক্রমে জড়িত সন্দেহে’ কয়েকজনকে আটক করা হয়েছে। অতিকতর তদন্তের কথা বলে আটককৃতদেরকে রিমান্ডে পাঠানো হলেও কী কারণে তাদের আটক করা হয়েছে, তার বিস্তারিত জানানো হয়নি।

এ বছর এখন পর্যন্ত শতাধিক ফিলিস্তিনিকে আটক করেছে ইসরায়েলি বাহিনী। গত বছর ডিসেম্বরে পশ্চিমতীরে এক রাতের ঝটিকা অভিযানে অন্তত ৪০ ফিলিস্তিনিকে আটক করে ইসরায়েল। এছাড়া নভেম্বরে দুই দফার অভিযানে ১৩ জন ও ১৬ জন করে ফিলিস্তিনি আটক করা হয়। ফিলিস্তিনের পরিসংখ্যানের বরাত দিয়ে তুরস্কের সংবাদমাধ্যম দ্য ওয়ার্ড বুলেটিন জানিয়েছে, ৬২ নারী ও ৩৫০ অপ্রাপ্ত বয়স্কসহ ৬ হাজার ৫ শত ফিলিস্তিনি ইসরায়েলের কারাগারে আছে।

গত বছর ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমের নাম ঘোষণার পর থেকে ফিলিস্তিন ভূখণ্ডে উত্তেজনা বিরাজ করছে। ইসরায়েল পূর্ব জেরুজালেম দখল করে ১৯৬৭ সালে। কয়েক দশক ধরে চলমান মধ্যপ্রাচ্য বিরোধের কেন্দ্রবিন্দুতে থাকা ফিলিস্তিন রাজ্যের ভবিষ্যৎ রাজধানী হিসেবে এই পূর্ব জেরুজালেমকে পেতে চান ফিলিস্তিনিরা।

টানা এক যুগের ইসরায়েলি অবরোধে পৃথিবীর বৃহত্তম উন্মূক্ত কারাগারে রূপান্তরিত হয়েছে গাজা উপত্যকা। অবরোধ প্রত্যাহারের দাবিতে গত বছর থেকে সীমান্তে সাপ্তাহিক বিক্ষোভ করে আসছে ফিলিস্তিনিরা। তখন থেকে এ পর্যন্ত সেখানকার বেসামরিক অঞ্চলে ইসরায়েলি সেনাদের গুলিতে ২৭০ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। আহত হয়েছে কয়েক হাজার। বন্দি করা হয়েছে অসংখ্য ফিলিস্তিনিকে।

/এমএইচ/এইচকে/বিএ/

লাইভ

টপ