X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ইরানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের ইঙ্গিত ট্রাম্পের

বিদেশ ডেস্ক
২৭ আগস্ট ২০১৯, ০১:১৪আপডেট : ২৭ আগস্ট ২০১৯, ১৭:১১

পরিস্থিতি ঠিক থাকলে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠকে বসার জন্য তৈরি থাকবেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার জি সেভেন সম্মেলনে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি। ওই সময়ে তেহরানের সঙ্গে নতুন পারমাণবিক চুক্তি স্বাক্ষরের বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন ট্রাম্প। সংবাদ সম্মেলনে ফরাসি প্রেসিডেন্ট ম্যাঁক্রো আশাবাদ ব্যক্ত করেন, কয়েক সপ্তাহের মধ্যে ট্রাম্প-রুহানি বৈঠকের শর্ত প্রতিষ্ঠা করা সম্ভব হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, তেহরানের সঙ্গে পরমাণু সমঝোতা রক্ষার চেষ্টায় সক্রিয় ভূমিকা নিয়েছেন ম্যাঁক্রো। সোমবার ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ট্রাম্প

২০১৫ সালের জুনে ভিয়েনায় নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন (পি-ফাইভ) ও জার্মানি (ওয়ান) ইরানের সঙ্গে পরমাণু চুক্তি স্বাক্ষর করে। ওবামা আমলে স্বাক্ষরিত এই চুক্তিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে গত বছরের মে মাসে তা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর নভেম্বরে থেকে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল শুরু করে ওয়াশিংটন। গত কয়েক মাসে যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে সামরিক উপস্থিতি বৃদ্ধি করলে দুই দেশের মধ্যে উত্তেজনা শুরু বাড়তে থাকে।

এমন প্রেক্ষাপটে ফ্রান্সের বিয়ারিতজ শহরে চলমান শিল্লোপন্নত সাত দেশের জোট জি-সেভেন শীর্ষ সম্মেলনে রবিবার অনির্ধারিত সফরে হাজির হন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। শীর্ষ সম্মেলনের সাইডলাইনে পরমাণু সমঝোতা নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ-র সঙ্গে বৈঠকে মিলিত হন তিনি। তবে ইরানি পররাষ্ট্রমন্ত্রীর সাড়ে তিন ঘণ্টা সফরে ঠিক কী কী আলোচনা হয়েছে তা জানা যায়নি।

রবিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সফরের পর সোমবার বিয়ারিতজ শহরে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে হাজির হন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ‘আড়াই বছর আগে আমি যখন দায়িত্ব নেই তখনকার ইরান আর আজকের ইরান এক নয়’। ট্রাম্প বলেন, ‘আমি সত্যিই বিশ্বাস করি ইরান এক মহান জাতি হয়ে উঠতে পারবে...কিন্তু তাদের কাছে পারমাণবিক অস্ত্র থাকতে পারবে না’। তার সঙ্গে বৈঠকে সম্মত হওয়ার আগে ইরানকে ‘ভালো খেলোয়াড়’ হতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

এই সংবাদ সম্মেলনের আগে সোমবার প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন ইরানের জন্য ভালো হবে মনে করলে তিনি যেকারো সঙ্গে বৈঠকের জন্য তৈরি আছেন। তিনি বলেন, ‘যদি আমি নিশ্চিত হই কোনও একটি অধিবেশন উপস্থিত থাকলে বা কারো সঙ্গে বৈঠক করলে আমার দেশের উন্নয়ন ও মানুষের সমস্যা সমাধানে সাহায্য করবে তাহলে আমি তা করতে ইতস্ততঃ করবো না’।

বিবিসির খবরে বলা হয়েছে, ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা রক্ষার চেষ্টায় সক্রিয় ভূমিকা নিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তিনি জানিয়েছেন ইরানি কর্মকর্তাদের সঙ্গে সম্ভাব্য সমাধান নিয়ে আলোচনার পর পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফকে আমন্ত্রণের পরিকল্পনা করেন তিনি।

ট্রাম্পের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ম্যাঁক্রো জানান, আগামী কয়েক সপ্তাহের মধ্যে ট্রাম্প-রুহানি বৈঠকের শর্ত তৈরি সম্ভব হবে বলে বিশ্বাস করেন তিনি। তিনি বলেন, এখনও কিছু ঠিক হয়নি আর বিষয়গুলো এখনও নড়বড়ে অবস্থায় রয়েছে কিন্তু কিছু সত্যিকার অগ্রগতির সঙ্গে টেকনিক্যাল আলোচনা শুরু হয়েছে। ম্যাঁক্রো জানান তিনি রুহানি বলেছেন, যদি প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে তিনি রাজি হন তাহলে একটি চুক্তি সম্পাদন সম্ভব হবে বলে বিশ্বাস করেন তিনি।

/জেজে/এমওএফ/
সম্পর্কিত
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
সর্বশেষ খবর
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
টাঙ্গাইল শাড়িসহ ১৪ পণ্যকে জিআই স্বীকৃতি
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না