X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

‘আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের মতো জ্বলছে অ্যামাজন’

বিদেশ ডেস্ক
২৭ আগস্ট ২০১৯, ১২:০৬আপডেট : ২৭ আগস্ট ২০১৯, ১৭:২৪

ব্রাজিলের বেলিম শহরের বাসিন্দা আলদা ফিগুইরেদো। ৪০ বছরের এ নারী নিজ শহরে একটি রেস্টুরেন্ট পরিচালনা করেন। নিজ দেশে অ্যামাজন জঙ্গলের ভয়াবহ আগুন প্রত্যক্ষ করেছেন তিনি। যে আগুন ইতোমধ্যেই ব্রাজিলে ছাপিয়ে ছড়িয়ে পড়েছে প্রতিবেশী দেশ বলিভিয়াতেও। আলদা ফিগুইরেদোর ভাষায়, ‘আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের মতো জ্বলছে অ্যামাজন।’ ‘আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের মতো জ্বলছে অ্যামাজন’
আগ্নেয়গিরির অগ্নুৎপাতের মতো অ্যামাজন থেকেও বেরুচ্ছে ধোয়ার কুণ্ডলী। এমন ভয়াবহ দৃশ্য ইতোপূর্বে কখনও দেখেননি আলদা ফিগুইরেদো। দুই দশক ধরে বেলিম শহরের নিজ রেস্টুরেন্টে ফ্রায়েড ফিশ বিক্রি করে আসছেন এই নারী। শুক্রবার দেখতে পান ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে রয়েছে গুয়াজারা উপকূল। পরদিন শনিবার লক্ষ্য করেন, আরও অন্ধকার ধোঁয়া বেরুতে শুরু করেছে। যেন জ্বলন্ত আগ্নেয়গিরি।

৪০০ বছর আগে এখানেই উপনিবেশ স্থাপন করেছিল পর্তুগিজরা। এটিই ছিল অ্যামাজনে প্রথম কোনও পর্তুগিজ উপনিবেশ। আগুন শুধু উপকূলেই সীমাবদ্ধ নেই। দেশের সীমানা ছাড়িয়ে অ্যামাজনের বলিভিয়া অংশেও এখন কুণ্ডলী পাকাচ্ছে এ আগুন। এসব অগ্নিকাণ্ডের জন্য অ্যামাজনের ব্রাজিল অংশে পরিকল্পিতভাবে আগুন লাগানোকেই দায়ী করছেন পরিবেশবাদীরা।

গত ১৫ আগস্ট থেকে জ্বলছে ‘দুনিয়ার ফুসফুস’ খ্যাত ব্রাজিলের অ্যামাজন জঙ্গল। এরমধ্যেই গত বৃহস্পতি থেকে শুক্রবারের মধ্যে নতুন করে অ্যামাজনের এক হাজার ২০০টি স্থানে আগুন ছড়িয়ে পড়েছে। ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্স জানিয়েছে, ২০১৯ সালে এ পর্যন্ত প্রায় ৭৪ হাজার দফায় অগ্নিকাণ্ডের শিকার হয়েছে এ বনভূমি। আগের যে কোনও সময়ের চেয়ে এবারের আগুন সবচেয়ে ভয়াবহ। এ আগুন ছড়িয়ে পড়ার ঘটনায় ব্রাজিলের উগ্র ডানপন্থী ও বাণিজ্যপন্থী প্রেসিডেন্ট জেইর বলসোনারো-র নীতিকে দায়ী করছে আন্তর্জাতিক সম্প্রদায়। বন পুড়ে বাণিজ্য সম্প্রসারণের নীতির জন্য নিজ দেশের পরিবেশবাদীদের কাছেও তোপের মুখে পড়েছেন তিনি। সর্বশেষ আগুন নিয়ন্ত্রণে ব্রাজিল সরকারের নিষ্ক্রিয়তার ঘটনায় দেশটির সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিলের হুমকি দেয় ইউরোপীয় ইউনিয়ন। ব্রাজিলিয়ান অর্থনীতিকে লক্ষ্যবস্তুতে পরিণত করে অন্য দেশগুলো। উদ্ভূত পরিস্থিতিতে চাপের মুখে শনিবার অ্যামাজনে সেনা মোতায়েন করে বলসোনারো সরকার। ‘আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের মতো জ্বলছে অ্যামাজন’

ব্রাজিল, বলিভিয়াসহ লাতিন আমেরিকার আটটি দেশজুড়ে বিস্তৃত অ্যামাজন। যদিও এর বেশিরভাগ অংশই পড়েছে ব্রাজিলে। এই বনাঞ্চল বিশ্বের মোট ২০ শতাংশ অক্সিজেনের যোগান দেওয়ার পাশাপাশি জলবায়ু পরিবর্তন মোকাবিলার লড়াইয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

সোমবার বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস এক টুইট বার্তায় লিখেছেন, ‘আমাদের মাতৃগ্রহের চেয়ে মূল্যবান আর কিছুই নেই; আমাদের ছাড়া সে টিকে থাকতে পারে কিন্তু আমরা তাকে ছাড়া টিকে থাকতে পারবো না। লা চিকুইতানিয়া অঞ্চলে আগুনের ক্ষয়ক্ষতি আমাদের জীবনের সবচেয়ে মূল্যবান সম্পদ: আমাদের পরিবেশকে ঝুঁকির মুখে ফেলেছে। আমরা শক্তিশালী আর আত্মমর্যাদাসম্পন্ন দেশ, আমরা একসঙ্গে লড়াই করে ইতিহাসে বহু চ্যালেঞ্জ অতিক্রম করেছি। ঐক্যবদ্ধভাবে আমরা এই চ্যালেঞ্জও আমরা মোকাবিলা করবো।’

এদিকে অ্যামাজনের আগুন নেভাতে ব্রাজিলের নিষ্ক্রিয়তার ঘটনায় দেশটির সঙ্গে বাণিজ্য বন্ধের বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতাদের হুমকি কাজে দিয়েছে। ওই হুমকির পর আগুন নেভাতে নড়েচড়ে বসে দেশটি। পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রেক্ষিতে সেনা পাঠানোর পাশাপাশি সামরিক বিমান থেকে পানি ঢালা হচ্ছে অ্যামাজন জঙ্গলে। ২৪ আগস্ট শনিবার সন্ধ্যায় সামরিক বাহিনীর পোস্ট করা এক ভিডিওতে দেখা যায়, সামরিক বাহিনীর বিশাল আকৃতির দুইটি বিমান থেকে অ্যামাজনে কয়েক হাজার লিটার পানি ঢালা হচ্ছে।

ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্স জানিয়েছে, ২০১৯ সালে এ পর্যন্ত প্রায় ৭৪ হাজার দফায় অগ্নিকাণ্ডের শিকার হয়েছে এ বনভূমি। তবে আগের যে কোনও সময়ের চেয়ে এবারের আগুন ভয়াবহ। আগুন ছড়িয়ে পড়ার ঘটনায় ব্রাজিলের উগ্র ডানপন্থী ও বাণিজ্যপন্থী প্রেসিডেন্ট জেইর বলসোনারো-র নীতিকে দায়ী করছে আন্তর্জাতিক সম্প্রদায়। বন পুড়ে বাণিজ্য সম্প্রসারণের নীতির জন্য নিজ দেশের পরিবেশবাদীদের কাছেও তোপের মুখে পড়েছেন তিনি। সূত্র: হাফিংটন পোস্ট, আল জাজিরা।

/এমপি/
সম্পর্কিত
ইউএস-মেক্সিকো সীমান্তে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৩ নিরাপত্তারক্ষী
ট্রাম্পের চাপের মুখে পদত্যাগ করলেন রিপাবলিকান পার্টির প্রধান
নাভালনির মৃত্যুরাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞার কথা ভাবছেন বাইডেন
সর্বশেষ খবর
ঈদে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে চলবে ১৫ ফেরি, ২০ লঞ্চ
ঈদে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে চলবে ১৫ ফেরি, ২০ লঞ্চ
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
ট্রলারের ইঞ্জিন বিস্ফোরণে চার জন অগ্নিদগ্ধ
প্রিয় দশ
প্রিয় দশ
মৎস্য ও প্রাণিসম্পদ সম্পর্কিত প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার নির্দেশ
মৎস্য ও প্রাণিসম্পদ সম্পর্কিত প্রকল্প নির্ধারিত সময়ে শেষ করার নির্দেশ
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে
রাজধানীর ৫ জায়গায় তরমুজ বিক্রি হবে কৃষকের দামে