X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

কাশ্মিরে জমি কেনার ঘোষণা মহারাষ্ট্র সরকারের

বিদেশ ডেস্ক
০৩ সেপ্টেম্বর ২০১৯, ১৮:০৩আপডেট : ০৩ সেপ্টেম্বর ২০১৯, ২০:২৪

ভারতের কেন্দ্রীয় সরকার কাশ্মিরের সম্পত্তির মালিকানা কাশ্মিরিদের হাতে রাখার বিধান বাতিলের পর সেখানে জমি কেনার হিড়িক পড়েছে। ওই বিধান অনুযায়ী, নাগরিকতা, মৌলিক অধিকার ও সম্পত্তির মালিকানা প্রশ্নে কাশ্মিরিদের বিশেষ  অধিকার নিশ্চিত করা হয়েছিল। ফলে বাইরের লোকজন সেখানে জমি কিনতে পারতেন না। এখন এটি বাতিলের পর অঞ্চলটিতে জমি কিনতে দালাল খুঁজতে শুরু করেছেন ভারতীয় নাগরিকরা। এমনকি বুধবার মহারাষ্ট্র রাজ্য সরকারের পক্ষ থেকেও সেখানে জমি কেনার ঘোষণা দেওয়া হয়েছে। ওই জমিতে তারা পর্যটন রিসোর্ট নির্মাণে আগ্রহী। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম নিউজ ১৮। কাশ্মিরে জমি কেনার ঘোষণা মহারাষ্ট্র সরকারের
মোদি সরকার বাইরের লোকজনকে কাশ্মিরে জমি কেনার সুযোগ দেওয়ার এক মাসের মাথায় এ সিদ্ধান্ত নিলো মহারাষ্ট্র রাজ্য সরকার। সমালোচকরা বলছেন, কাশ্মিরের জনসংখ্যার গঠন বদলে দেওয়া, তথা সেখানে মুসলমানদের সংখ্যালঘুতে পরিণত করতেই বাইরের লোকজনকে জমি কেনার সুযোগ করে দেওয়া হয়েছে। এর উদ্দেশ্য হচ্ছে, ভারতের অন্যান্য স্থান থেকে হিন্দুরা যেন কাশ্মিরে গিয়ে জমি কিনে ও বসতি স্থাপন করে সেখানকার জনসংখ্যার গঠন বদলে দিতে পারে।

মহারাষ্ট্র রাজ্য সরকার জানিয়েছে, দুটি রিসোর্ট নির্মাণে কাশ্মিরে জমি কেনার পরিকল্পনা করছে সরকার। কর্মকর্তারা জানিয়েছেন, রিসোর্টগুলো তৈরি করবে মহারাষ্ট্র ট্যুরিজম ডেভেলপমেন্ট করপোরেশন। এর একটি হবে কাশ্মিরের পাহালগাম এলাকায়। অন্যটি হবে লাদাখের লেহ এলাকায়। এর ফলে অমরনাথ যাত্রায় অংশগ্রহণ ও বিষ্ণু দেবী মন্দিরে যেতে আগ্রহীরা উপকৃত হবেন।

এদিকে স্বায়ত্তশাসন ও বিশেষ মর্যাদা বাতিলের পর কাশ্মিরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে স্থানীয়দের মারধর ও নির্যাতনের অভিযোগ উঠেছে। সেখানকার কয়েকটি গ্রামের বাসিন্দাদের সঙ্গে কথা বলেছেন ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক সাংবাদিক। স্থানীয়রা অভিযোগ করেছেন, তাদের মোটা তার ও লাঠি দিয়ে মারধর এবং বৈদ্যুতিক শক দেওয়া হয়েছে। নির্যাতিতরা ওই সাংবাদিককে ক্ষতচিহ্নগুলো দেখিয়েছেন। তবে ভারতীয় সেনাবাহিনী এই অভিযোগগুলোকে ‘ভিত্তিহীন ও প্রমাণসাপেক্ষ নয়’ বলে দাবি করেছে।

২০১৯ সালের ৫ আগস্ট ভারত অধিকৃত কাশ্মিরের স্বায়ত্তশাসন ও বিশেষ অধিকার বাতিল করে অঞ্চলটিকে দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে বিভক্ত করে দিল্লি। ওই দিন সকাল থেকে কার্যত অচলাবস্থার মধ্যে নিমজ্জিত হয় পৃথিবীর ভূস্বর্গখ্যাত কাশ্মির উপত্যকা। সেখানে কারফিউ জারি ও বিভিন্ন বিধিনিষেধ আরোপ করেছে কেন্দ্রীয় সরকার। অতিরিক্ত হাজার হাজার সেনা মোতায়েন করা হয়েছে। রাজনৈতিক নেতা, ব্যবসায়ী ও অ্যাক্টিভিস্টসহ তিন সহস্রাধিক ব্যক্তিকে আটক করা হয়েছে। কাশ্মিরের কারাগারগুলো ভরে যাওয়ায় অনেককে রাজ্যের বাইরের কারাগারে রাখা হয়েছে।
বিবিসি’র সাংবাদিক সামির হাশমি দক্ষিণ কাশ্মিরের অন্তত ৬টি গ্রামে ঘুরে দেখেছেন। ওই গ্রামগুলোতে গত কয়েক বছরে ভারতবিরোধী সশস্ত্র সংগ্রামের অন্যতম কেন্দ্র হিসেবে বিবেচিত হতো। তিনি বলেন, ‘ওই গ্রামগুলোর বাসিন্দাদের কাছ থেকেই নির্যাতনের একই ধরনের বক্তব্য শুনতে পেয়েছি।’ তবে রোগীদের ওই ক্ষতচিহ্নের বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে রাজি হননি চিকিৎসক ও স্বাস্থ্য কর্মকর্তারা। গ্রামবাসী সাংবাদিকদের তাদের শরীরের ক্ষত দেখিয়ে দাবি করেছেন, নিরাপত্তা রক্ষাকারীদের হাতেই নির্যাতনের শিকার হয়েছে তারা। আরেকটি গ্রামের বাসিন্দারা জানান, কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের পরপরই ভারতীয় সেনাবাহিনী বাড়ি বাড়ি তল্লাশি, ধরপাকড় ও নির্যাতন শুরু করে।

/এমপি/এমওএফ/
সম্পর্কিত
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
পশ্চিমবঙ্গে কংগ্রেস, সিপিআই-এম ইন্ডিয়া জোট নয়, বিজেপির এজেন্ট: মমতা
সর্বশেষ খবর
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
ড্রোন হামলার কথা অস্বীকার করলো ইরান, তদন্ত চলছে
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
শিল্পী সমিতির নির্বাচন, মিশা-ডিপজলে কুপোকাত কলি-নিপুণ
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
ভাগ্নিকে শায়েস্তা করতে নাতিকে হত্যা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
৫ বছর বন্ধ সুন্দরবন টেক্সটাইল, সংকটে শ্রমিকরা
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া