স্বাধীনতার লড়াইয়ে কাশ্মিরিদের পাশে আছে পাকিস্তান: সেনা মুখপাত্র

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:০২, সেপ্টেম্বর ০৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:০৩, সেপ্টেম্বর ০৪, ২০১৯

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরি জনগণের স্বাধীনতার লড়াইয়ে তাদের পাশে থাকার ঘোষণা দিয়েছেন পাকিস্তানের সেনা মুখপাত্র। এর জন্য যত দূর প্রয়োজন তত দূরে যাওয়ারও ঘোষণা দিয়েছেন তিনি। বুধবার সেনা সদর দফতরে এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ দফতরের মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর এসব কথা বলেন।পাকিস্তানের সেনা মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর

গত ৫ আগস্ট ৩৭০ ধারা বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার পর স্বাভাবিকভাবেই ‘চিরবৈরী প্রতিবেশী’ পাকিস্তানের সঙ্গে সম্পর্ক আরও খারাপ হচ্ছে ভারতের। ইসলামাবাদ এরইমধ্যে সাফ জানিয়ে দিয়েছে,তারা কাশ্মিরিদের জন্য তাদের সর্বস্ব দিয়ে লড়াই করবে। এমনকি যুদ্ধের জন্য পাকিস্তান ও সে দেশের সেনাবাহিনী প্রস্তুত বলেও হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

প্রধানমন্ত্রীর কথার প্রতিধ্বনি করে বুধবার পাকিস্তানের সেনা মুখপাত্র বলেন, ‘কাশ্মিরিদের জানিয়ে দিতে চাই আমরা তাদের পাশে আছি আর তা থাকা অব্যাহত রাখবো। দুঃখজনক যে তাদের স্বাধীনতা সংগ্রামকে সন্ত্রাসবাদ হিসেবে উপস্থাপন করা হচ্ছে’। কাশ্মিরকে নিজেদের অবিচ্ছেদ্য অংশ আখ্যা দিয়ে তিনি বলেন তাদের রক্ষায় যত দূর প্রয়োজন আমরা তত দূরে যাবো।

পাকিস্তানের ভৌগলিক অবস্থান আঞ্চলিক ও বিশ্ব শক্তিগুলো অস্বীকার করতে পারে না জানিয়ে আসিফ গফুর বলেন, ‘বিপুল জনসংখ্যার দেশ ভারতের ক্ষমতায় রয়েছে হিটলারের এক অনুসারী’।

প্রসঙ্গত, ১৯৪৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা লাভের পর থেকেই ভারত-পাকিস্তান উত্তেজনার কেন্দ্রবিন্দু হয়ে আছে কাশ্মির ইস্যু। দুই দেশই অঞ্চলটির অংশ বিশেষ শাসন করলেও পুরো অংশ নিজেদের বলে দাবি করে। এখন পর্যন্ত দুই দেশের মধ্যে সংগঠিত তিনটি যুদ্ধের মধ্যে দুটি সংগঠিত হয়েছে কাশ্মির ইস্যুতে।

 

/জেজে/

লাইভ

টপ