রাশিয়া-ভারত অন্য দেশে হস্তক্ষেপ করে না: মোদি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৬:৫৮, সেপ্টেম্বর ০৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৮:০০, সেপ্টেম্বর ০৫, ২০১৯

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ভারত ও রাশিয়া কখনো কোনও দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা পছন্দ করে না। বুধবার দুই দিনের রাশিয়া সফরে থাকা মোদি পুতিনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে একথা বলেছেন।

সংবাদ সম্মেলনে মোদি আবারও বলেছেন, জম্মু-কাশ্মির দ্বিপক্ষীয় বিষয়। এতে তৃতীয় পক্ষের কোনও হস্তক্ষেপ প্রয়োজন নেই। তিনি বলেন, আফগানিস্তানে শক্তিশালী, স্থায়ী এবং গণতান্ত্রিক সরকার দেখতে চায় রাশিয়া ও ভারত। রাশিয়া ও ভারত কখনো কোনও দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা পছন্দ করে না। এরমধ্যে রয়েছে আফগানিস্তানও।

নরেন্দ্র মোদি আরও বলেন, যখনই প্রয়োজন হয়েছে, যেখানেই প্রয়োজন হয়েছে, রাশিয়া ও ভারত, একে অপরের পাশে ছিল, আছে এবং থাকবে।

ভারতীয় প্রধানমন্ত্রী বলেন, আমাদের সহযোগিতা শুধু আঞ্চলিক নয়, আন্তর্জাতিক এবং বিশ্বমানের, সুমেরু এবং দক্ষিণ মেরু অঞ্চলেও আমরা সহযোগিতা করছি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, জম্মু ও কাশ্মির নিয়ে ভারতের পদক্ষেপকে সমর্থন জানিয়েছে রাশিয়া। মস্কো বলেছে, ভারতের সংবিধানের কাঠামো মতোই পদক্ষেপ নেওয়া হয়েছে জম্মু ও কাশ্মিরে।

৫ আগস্ট কাশ্মিরের স্বায়ত্তশাসন ও বিশেষ অধিকার বাতিলের পর সৃষ্ট পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে  ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্র। মঙ্গলবার ব্রিটিশ পার্লামেন্ট জানায়, জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর থেকে কোনওমানবধিকার লঙ্ঘনের অভিযোগ থাকলে, অবশ্যই দ্রুত এবং স্বচ্ছ তদন্ত হওয়া দরকার।

দু’দিনের রাশিয়া সফরে নরেন্দ্র মোদি যোগ দেবেন ইস্টার্ন ইকোনমিক ফোরামে। বুধবার একটি রুশ জাহাজে রুশ প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন তিনি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার এক টুইটে বলেছেন, প্রবল বায়ুপ্রবাহের মধ্যে গতি পেলো ভারত-রাশিয়া সম্পর্ক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন সুন্দর সময় কাটালেন জাহাজে ভেজদা জাহাজ নির্মাণ কমপ্লেক্সে যাওয়ার পথে।

জাহাজ ভ্রমণ মোদি টুইটে লিখেছেন, প্রেসিডেন্ট পুতিনের ব্যবহারে আমি গভীরভাবে প্রভাবিত। আমার সঙ্গে তিনি ভেজদা জাহাজ নির্মাণ কমপ্লেক্সে গিয়েছেন। আরেক টুইটে মোদি লিখেছেন, যাত্রাপথে প্রেসিডেন্ট পুতিন আমাকে বন্দরে ‘কাটিং এজ টেকনোলজি' দেখিয়েছেন। যৌথ উদ্যোগে নতুন দিগন্ত খুলে গেলো আমাদের আমার যাত্রায়।

 

/এএ/

লাইভ

টপ