পাকিস্তান থেকে ২০০ জঙ্গি কাশ্মিরে অনুপ্রবেশ করতে চায়: ভারত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০১:৫১, সেপ্টেম্বর ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:৩১, সেপ্টেম্বর ০৮, ২০১৯

পাকিস্তান থেকে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে দুই শতাধিক জঙ্গি প্রবেশের চেষ্টা করছে বলে দাবি করেছেন ভারতীয় জাতীয় নিরাপত্তা পরামর্শক অজিত কুমার দোভাল। তিনি বলেন, কাশ্মিরের বিভিন্ন অঞ্চলে প্রায় ২৩০ জন অনুপ্রবেশের চেষ্টায় আছে।

গত ৫ আগস্ট ৩৭০ ধারা বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার পর স্বাভাবিকভাবেই ‘চিরবৈরী প্রতিবেশী’ পাকিস্তানের সঙ্গে সম্পর্ক আরও খারাপ হচ্ছে ভারতের। ইসলামাবাদ এরইমধ্যে সাফ জানিয়ে দিয়েছে, তারা কাশ্মিরিদের জন্য তাদের সর্বস্ব দিয়ে লড়াই করবে। এমনকি যুদ্ধের জন্য পাকিস্তান ও সে দেশের সেনাবাহিনী প্রস্তুত বলেও হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

অজিত দোভাল দাবি করেন, ইতোমধ্যে কয়েকজন জঙ্গিকে আটক করেছে ভারতীয় নিরাপত্তা বাহিনী। গোয়েন্দা সংস্থা ও রেডিও তথ্যের ভিত্তিতে তারা দুই শতাধিক জঙ্গির অনুপ্রবেশের আশঙ্কা করছেন। তিনি বলেন, কাশ্মিরে অনেক অস্ত্র পাচার হচ্ছে এবং কাশ্মিরিদের আন্দোলন করতে বলা হচ্ছে।

নিরাপত্তা পরামর্শক দাবি করেন, আমরা নিষেধাজ্ঞা তুলে নিতে চাই। তবে সেটা নির্ভর করছে পাকিস্তানের আচরণের ওপর। পাকিস্তান তাদের টাওয়ারের মাধ্যমে বার্তা না পাঠালে, সন্ত্রাসীরা প্রবেশ না করলে আমরা বিধিনিষেধ তুলে নিতে পারি।

প্রসঙ্গত, ১৯৪৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা লাভের পর থেকেই ভারত-পাকিস্তান উত্তেজনার কেন্দ্রবিন্দু হয়ে আছে কাশ্মির ইস্যু। দুই দেশই অঞ্চলটির অংশবিশেষ শাসন করলেও পুরো অংশ নিজেদের বলে দাবি করে। এখন পর্যন্ত দুই দেশের মধ্যে সংগঠিত তিনটি যুদ্ধের মধ্যে দুটি সংগঠিত হয়েছে কাশ্মির ইস্যুতে।

/এমএইচ/এমএমজে/

লাইভ

টপ