সিরিয়ায় ৩০ হাজার ট্রাক অস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র: এরদোয়ান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:৪০, সেপ্টেম্বর ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:৪২, সেপ্টেম্বর ০৮, ২০১৯

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, কুর্দি বিদ্রোহীদের পৃষ্ঠপোষকতা দেওয়ার ক্ষেত্রে সীমা ছাড়িয়ে যাচ্ছে ওয়াশিংটন। সিরিয়ার উত্তরাঞ্চলে এ বিদ্রোহীদের কাছে তারা ৩০ হাজার ট্রাক অস্ত্র পাঠিয়েছে। কিন্তু তুরস্ক এটি মেনে নেবে না। শনিবার এসকিসেহির শহরে ক্ষমতাসীন একে পার্টির এক সভায় তিনি এসব কথা বলেন।রজব তাইয়্যেব এরদোয়ান
তুরস্কের সিরিয়া সীমান্তে একটি নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েও তা রক্ষা না করায় যুক্তরাষ্ট্রের সমালোচনা করেন এরদোয়ান। তিনি বলেন, চলতি মাসের শেষ দিকে নিউ ইয়র্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে তিনি এ বিষয়টি উত্থাপন করবেন।

এরদোয়ান বলেন, আমাদেরকে এসব বিষয়ের সমাধান করতে হবে।  আমেরিকার পক্ষ থেকে যা বলা হয়েছে এবং যা করা হয়েছে তার মধ্যে বিস্তর ফারাক রয়ে গেছে।

সিরিয়ার উত্তরাঞ্চলের পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে তীব্র মতবিরোধ রয়েছে। ওই অঞ্চলে তৎপর কুর্দি বিদ্রোহীদের পৃষ্ঠপোষকতা দিচ্ছে ওয়াশিংটন। তবে যুক্তরাষ্ট্রের ন্যাটো মিত্র তুরস্ক বিষয়টিকে সহজভাবে মেনে নিতে পারছে না। কেননা, সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের সঙ্গে তুরস্কের কুর্দি বিদ্রোহীদের সম্পর্ক রয়েছে।

সিরিয়ায় কুর্দি বিদ্রোহীদের প্রতি মার্কিন পৃষ্ঠপোষকতা দীর্ঘদিনের। তবে আঙ্কারার দাবি, সিরিয়ায় কুর্দিদের সংগঠন ওয়াইপিজি আসলে তুরস্কে কুর্দিদের নিষিদ্ধ ঘোষিত সংগঠন পিকেকে-র শাখা। কুর্দি জাতীয়তাবাদের ভিত্তিতে প্রতিষ্ঠিত পিকেকে তুরস্ক, ইরান, ইরাক ও সিরিয়ার অংশবিশেষ নিয়ে কুর্দিস্তান নামক একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠায় আগ্রহী। তিন দশক ধরে তুরস্কের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রামে লিপ্ত রয়েছে পিকেকে। ১৯৮৪ সাল থেকে তাদের এ বিদ্রোহে অন্তত ৪০ হাজার মানুষ নিহত হয়েছেন। সূত্র: পার্স টুডে, আনাদোলু এজেন্সি।

/এমপি/

লাইভ

টপ