বংশ সংস্কৃতির সুবিধাভোগ ও দুর্নীতির সমালোচনা পোপ ফ্রান্সিসের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:১৫, সেপ্টেম্বর ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:১৬, সেপ্টেম্বর ০৮, ২০১৯

ক্যাথলিক ধর্মালম্বীদের সর্বোচ্চ ধর্মীয় নেতা পোপ ফ্রান্সিস মাদাগাস্কার সফরে বংশ সংস্কৃতির সুবিধা ও দুর্নীতির সমালোচনা করেছেন। তিনি বলেছেন, এই দুটো কারণে অল্প কয়েকজন মানুষ বিত্তশালী হয়ে উঠছে কিন্তু সংখ্যাগরিষ্ঠ মানুষ চরম দারিদ্র্যে পতিত হচ্ছে। রবিবার মাদাগাস্কারে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

পোপ ফ্রান্সিস বলেন, বংশ সংস্কৃতির কারণে এদের সংশ্লিষ্টরাই সুবিধাভোগ করছে এবং বাকিরা বাদ পড়ছে। ফলে বাকিরা নিজেদের জীবন মানের উন্নতি ঘটানোর সুযোগ থেকেই যে বঞ্চিত হচ্ছে তা নয়, তারা আরও প্রান্তিক হয়ে পড়ছে।

পোপ আরও বলেন, যখন আমরা 'পরিবারকে' সঠিক ও ভাল’র বিবেচনা করার নির্ধারক মানদণ্ডে পরিণত করি তখন আমরা অধিকার ও বর্জনের সংস্কৃতি প্রতিষ্ঠা করি, যা সুবিধাভোগের সংস্কৃতি: পক্ষপাতিত্ব ও অনুকূল্য প্রতিষ্ঠায় নেতৃত্ব দেয়। যার ফলে আসে দুর্নীতি।

গাড়ির বহর নিয়ে যাওয়ার সময় পোপ দেখতে পান সড়কের পাশে মানুষ কাজ করছে নোংরা পরিবেশে। কিন্তু কয়েক মিনিট পরেই তিনি দেখতে ইউরোপীয় ঘরানার বাড়ি, যাতে রয়েছে বাগান ও সুইমিংপুল। এসব কথা তুলে ধরে তিনি বলেন, যখন আমরা চারপাশে তাকাই তখন কত নারী ও পুরুষ, তরুণ ও শিশু দুর্ভোগ ও কষ্টে আছে।

পোপ ফ্রান্সিস সাব-সাহারা আফ্রিকা অঞ্চলের তিনটি দেশ সফরে রয়েছে। মোজাম্বিক সফর শেষে তিনি মাদাগাস্কার এসেছেন। সোমবার তিনি মৌরিতাস যাবেন।

 

/এএ/

লাইভ

টপ