আইআরজিসি ও হামাসের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার ঘোষণা যুক্তরাষ্ট্রের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১০:৪৯, সেপ্টেম্বর ১১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১০:৫৯, সেপ্টেম্বর ১১, ২০১৯

ইরানের বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) এবং ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার ওয়াশিংটনে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও-র সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রী স্টিভেন মানুচিন। তিনি বলেন, আইআরজিসি, হিজবুল্লাহ ও হামাসের কয়েকজন কর্মকর্তাকে নিষেধাজ্ঞার আওতায় এনেছে মার্কিন অর্থ মন্ত্রণালয়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে। 

ডোনাল্ড ট্রাম্প
বিস্তৃত সন্ত্রাসী গোষ্ঠী এবং তাদের সমর্থকদের লক্ষ্যবস্তুতে পরিণত করে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে জানান স্টিভেন মানুচিন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, মোট ১৫ ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংগঠনের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আনা হয়েছে। তালিকায় আল কায়েদা, হিজবুল্লাহ এবং আইএস নেতাদের নাম রয়েছে। অবশ্য এ সংগঠনগুলোর নেতাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা নতুন নয়। এর আগেও তাদের এমন পরিস্থিতি মোকাবিলা করতে হয়েছিল।

স্টিভেন মানুচিন বলেন, মার্কিন প্রেসিডেন্ট ইরানের বিরুদ্ধে ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ যে সিদ্ধান্ত নিয়েছেন তার সঙ্গে তিনি একমত। সূত্র: আল জাজিরা, পার্স টুডে।

/এমপি/

লাইভ

টপ