আবারও রকেট লাঞ্চার পরীক্ষা উ. কোরিয়ার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:১৪, সেপ্টেম্বর ১১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:০২, সেপ্টেম্বর ১১, ২০১৯

আবারও রকেট নিক্ষেপ ব্যবস্থা পরীক্ষা করলো উত্তর কোরিয়া। বুধবার দেশটির নেতা কিম জং উন নিজে এই পরীক্ষা তদারকি করেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

গত বছর পারমাণবিক পরীক্ষা বন্ধ এবং আন্তমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা না চালানোর ঘোষণা দেয় উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। আন্তর্জাতিক পর্যবেক্ষকদের উপস্থিতিতে ধ্বংস করা হয় একটি পারমাণবিক স্থাপনা। এ বছরের ফেব্রুয়ারিতে ভিয়েতনামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বৈঠক কোনও চুক্তি ছাড়াই শেষ হয়। কিম বাজে চুক্তির প্রস্তাব করেছেন এমন অভিযোগ করে বৈঠক ছেড়ে বেরিয়ে যান প্রেসিডেন্ট ট্রাম্প। গত মাসে কৌশলগত নিয়ন্ত্রিত অস্ত্র পরীক্ষার কথা স্বীকার করে পিয়ংইয়ং। গত জুনে ট্রাম্প এবং উনের মধ্যে সাক্ষাতের পর গত সপ্তাহেই প্রথমবারের মতো ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। ২৫ জুলাই দুটি পরীক্ষা চালায় তারা। এরপর ৩১ জুলাই দ্বিতীয়বারের মতো স্বল্পপাল্লার আরও দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে পিয়ংইয়ং।  

দক্ষিণ কোরীয় সামরিক বাহিনী জানায়, মঙ্গলবার উত্তর কোরিয়া দক্ষিণ পিয়ংইয়ং প্রদেশের কাচিওন এলাকা থেকে রকেট নিক্ষেপ করে যা ৩৩০ কিলোমিটার পাড়ি দেয়।  কোরীয় কেন্দ্রীয় বার্তা সংস্থা জানায়, কিম জং উন মঙ্গলবারের পরীক্ষায় নির্দেশনা দিয়েছেন।

সম্প্রতি উত্তর কোরিয়ার পক্ষ থেকে বলা হয় তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণে আলোচনায় বসবে। সোমবার দেশটির উপ পররাষ্ট্রমন্ত্রী চো সোন হুই এক বিবৃতিতে বলেন, চলতি মাসের শেষে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় আগ্রহী তারা।

 

/এমএইচ/

লাইভ

টপ