এনআরসি চূড়ান্ত তালিকা অনলাইনে প্রকাশ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:৫০, সেপ্টেম্বর ১৪, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:৫৪, সেপ্টেম্বর ১৪, ২০১৯

আসামের জাতীয় নাগরিক তালিকা (এনআরসি) শনিবার অনলাইনে প্রকাশ করা হয়েছে। এতে মোট ৩ কোটি ৩০ লাখ মানুষের নাম রয়েছে। আবেদনকারীরা এআরএন নম্বর দিয়ে তালিকায় নিজের নাম যাচাই করতে পারবেন। চূড়ান্ত তালিকায় স্থান পাওয়া ও বাদ পড়ার সবার তথ্য রয়েছে সেখানে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে এখবর জানিয়েছে।

আবেদনকারীরা এনআরসির সরকারি ওয়েবসাইটে (nrcassam.nic.in) বৈধ এআরএন নম্বর দিয়ে তাদের চূড়ান্ত অবস্থা জেনে নিতে পারবেন। যাদের আবেদনের বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি তাদের তথ্যও রয়েছে সাইটটিতে।

৩১ আগস্ট (শনিবার) স্থানীয় সময় সকাল দশটায় অনলাইন ও এনআরসি সেবাকেন্দ্রে প্রকাশিত হয় আসামের চূড়ান্ত নাগরিক তালিকা (এনআরসি)। এ থেকে বাদ পড়েছেন রাজ্যের প্রায় ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন মানুষ। বাদ পড়া ব্যক্তিরা ফরেনার্স ট্রাইব্যুনালে আপিলের সুযোগ পেলেও তাদের মধ্যে জেঁকে বসেছে বিদেশি ঘোষিত হওয়ার শঙ্কা। বিভিন্ন দলের আইনপ্রণেতারাও অভিযোগ তুলেছে বহু প্রকৃত ভারতীয় নাগরিক তালিকা থেকে বাদ পড়েছেন।

আসামের ২৬টি জেলায় একশ’টি ফরেনার্স ট্রাইব্যুনাল রয়েছে। নতুন করে আরও ৫৬টি গঠনের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় সরকার। এনআরসিতে বাদ পড়া ব্যক্তিরা যাতে ট্রাইব্যুনালে আবেদন করতে পারেন সেই লক্ষ্যে গঠন হবে এই ফরেনার্স ট্রাইব্যুনাল। আপিলের ভিত্তিতে নতুন করে বাসিন্দাদের নাগরিকত্বের বৈধতা-অবৈধতা খতিয়ে দেখবে মনোনীত এই সংস্থাগুলো।  চূড়ান্ত এনআরসি প্রকাশের ১২০ দিনের মধ্যে বাদ পড়াদের ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করতে হবে।

 

/এএ/

লাইভ

টপ