X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

এক-তৃতীয়াংশ ফাঁকা স্টেডিয়ামে মুগাবেকে আফ্রিকান নেতাদের শ্রদ্ধা

বিদেশ ডেস্ক
১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫১আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৫৩
image

পরিবার ও সরকারের মধ্যে টানাপড়েনের পর অবশেষে রাষ্ট্রীয়ভাবে শ্রদ্ধা জানানো হলো জিম্বাবুয়ের স্বাধীনতা সংগ্রামী ও  সদ্য প্রয়াত সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে। রাজধানী হারারেতে রাষ্ট্রীয় শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠানে যোগ দিয়েছেন আফ্রিকার কয়েকটি দেশের রাষ্ট্র নেতারা। শেষ শ্রদ্ধা জানানোর জন্য রবার্ট মুগাবের মরদেহ সেনা ব্যান্ড পরিবেষ্টিত জাতীয় স্টেডিয়ামে রাখা হয়ে। তবে দেশটির মুদ্রাস্ফীতি ও দারিদ্র্যের  জন্য মুগাবেকে দায়ী মনে করা জনগণের অনেকেই সেখানে উপস্থিত হননি। এক-তৃতীয়াংশ ফাঁকা স্টেডিয়ামে মুগাবেকে আফ্রিকান নেতাদের শ্রদ্ধা

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে গত ৬ সেপ্টেম্বর স্থানীয় সময় শুক্রবার সকালে সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

জাতীয় স্টেডিয়ামে মুগাবের শেষকৃত্যে বক্তব্য দেন গিনির প্রেসিডেন্ট থিওডোর ওবিয়াং নিগমাসহ আফ্রিকা অঞ্চলের সাবেক ও বর্তমান প্রেসিডেন্টরা। এসময় স্টেডিয়ামের এক পাশে তার শুভাকাঙ্ক্ষীদের দেখা যায় তবে মাঠের অন্য প্রান্তের অধিকাংশ সিট খালি ছিল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ৬০ হাজার লোকের ধারণক্ষমতা সম্পন্ন ওই স্টেডিয়ামের অনেক সিট ফাঁকা ছিল। বিবিসির সাংবাদিক অ্যান্ড্রো হার্ডিং স্টেডিয়ামের তিন-চতুর্থাংশ খালি বলে বর্ণনা করেছেন।

মুগাবেকে জিম্বাবুয়ের স্বাধীনতা যুদ্ধের প্রধান নেতা বিবেচনা করা হলেও তার শাসনামলের শেষ সময়ের নিপীড়ন উল্লেখ করে এর প্রতিবাদে ওই অনুষ্ঠানে যোগদান প্রত্যাখ্যান করেছে জিম্বাবুয়ের অনেক নাগরিক।

গিনির প্রেসিডেন্ট থিওডোর ওবিয়াং বলেন, ‘তিনি (মুগাবে) আফ্রিকা মহাদেশের তুলনাহীন নেতা। শেতাঙ্গদের কাছ থেকে ভূমি গ্রহণ করে জনগণের কাছে ফেরত দেওয়ায় তার কাছে চিরদিন কৃতজ্ঞ থাকবে জিম্বাবুয়ে জাতি।’ এ সময় শেতাঙ্গ-মালিকানাধীন খামার দখলের বিষয়ে তার বিতর্কিত নীতির‌ও প্রশংসা করেন তিনি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যগুলো জানায়, মুগাবের দীর্ঘ শাসনের কারণে সেখানকার অর্থনৈতিক বিশৃঙ্খলা ও রাজনৈতিক সহিংসতার থেকে তার সফলতাগুলোকে মানুষ বেশি মনে রাখবে। তবে ধারণা করা হচ্ছে, দেশটিতে মুদ্রাস্ফীতি ও দারিদ্র্যের জন্য তাকে দায়ী মনে করার কারণে হারারের অনেক মানুষ তার অন্ত্যেষ্টিক্রিয়া এড়িয়ে গেছে।

ফ্রান্সের বার্তাসংস্থা এএফপিকে হারারের এক বাসিন্দা জানিয়েছেন, ‘তিনি (মুগাবে) চলে যাওয়ায় আমরা খুশি। তার অন্ত্যেষ্টিক্রিয়ায় আমার কেন যাওয়া উচিত? এতে আমার কোনও উৎসাহ নেই। আমরা তার কথা আর শুনতে চায় না। তিনি আমাদের সমস্যার কারণ।’

রবিবার রাজধানী হারারেতে আয়োজিত অপর এক শেষকৃত্যে যোগ দেওয়ার সুযোগ পাবে সাধারণ মানুষ। এর পর তাকে নিজগ্রাম কুতামায় নিয়ে যাওয়া হবে। সেখানে বিভিন্ন গোত্রপ্রধান ও পরিবারের সদস্যরা তাকে শেষ শ্রদ্ধা জানাবেন। পরিবারের মুখপাত্র লিও মুগাবে জানান, রাষ্ট্রীয় স্মৃতিস্থম্ভে তার জন্য বিশেষ কবর নির্মিত হবে জানিয়ে তিনি বলেন এজন্য সময় প্রয়োজন।

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট ইমারসন মানগাগওয়া মুগাবের মৃত্যুর পর তাকে জাতীয় বীর ঘোষণা করেন। যেটা তাকে জাতীয় স্মৃতিসৌধে সমাহিত করার বিষয়টি নির্দেশ করে।

উল্লেখ্য, রবার্ট মুগাবে তৎকালীন রোদেশিয়া সরকারের সমালোচনা করার জন্য ১৯৬৪ সাল থেকে ১ দশকেরও বেশি সময় কারাবাস করেন। কারাগারে থাকা অবস্থায় তার এক ছেলে মারা যায়, তখন তাকে অনুমতি নিয়ে শেষকৃত্যের অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য বলা হলে তিনি তা প্রত্যাখ্যান করেন। পরে ১৯৭৩ সালে কারাগারে থাকা অবস্থায়ই আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন (জেডএএনইউ) এর পক্ষ থেকে মুগাবেকে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়। এ দলটির তিনি একজন প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।

১৯৮০ সাল থেকে দুই মেয়াদে প্রায় ৩৭ বছর জিম্বাবুয়ে শাসন করেন রবার্ট মুগাবে। দেশটির প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট দুই পদেই দায়িত্ব পালন করেছেন আলোচিত এ নেতা। সাবেক ঔপনিবেশিক শক্তি যুক্তরাজ্যের কড়া সমালোচক ছিলেন তিনি। তিনি এ রাজ্যকে ‘শত্রু দেশ’ বলেও আখ্যা দেন। পরে ২০১৭ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মুগাবে সরকারের পতন ঘটে। তবে, তার আগেই পদত্যাগের শর্ত হিসেবে নিজের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করেন তিনি। 

 

/এইচকে/এএ/
সম্পর্কিত
আটলান্টিক মহাসাগরে পাওয়া ৯ মরদেহের পরিচয় নিয়ে যা বললো ব্রাজিল
ভূমধ্যসাগরে নৌকা ডুবে নিহত ৯, উদ্ধার ২২
বিনিয়োগ ও সামাজিক ব্যয়ের প্রতিশ্রুতিতে তৃতীয় মেয়াদ শুরু সিসির
সর্বশেষ খবর
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ