আফগান সীমান্তে সন্ত্রাসীদের গুলিতে ৪ পাকিস্তানি সেনা নিহত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১১:০৮, সেপ্টেম্বর ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১১:১২, সেপ্টেম্বর ১৫, ২০১৯

আফগান সীমান্তের কাছে পৃথক দুই স্থানে সন্ত্রাসীদের গুলিতে চার পাকিস্তানি সেনা নিহত ও একজন আহত হয়েছেন। শনিবার (১৪ সেপ্টেম্বর) দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর-আইএসপিআর জানিয়েছে, দেশটির উত্তর ওয়াজিরিস্তানের উপজাতি অধ্যুষিত এলাকায় এক সেনা ও আফগান সীমান্তে বেড়া নির্মাণের সময় সন্ত্রাসীদের হামলায় তিন সেনা নিহত হয়েছেন।

আইএসপিআর জানিয়েছে, উত্তর ওয়াজিরিস্তানের উপজাতি অধ্যুষিত আব্বা খেল এলাকায় প্রথম হামলা হয়। সেখানে একটি নিয়মিত সেনা টহল দলের উপর হামলা চালায় সন্ত্রাসীরা। এ হামলায় মারা যান ২৩ বছর বয়সী সিপাহী আক্তার হোসেন। এ সময় পাক সেনাদের পাল্টা গুলিতে দুই সন্ত্রাসী নিহত হয় বলে জানায় তারা।

অন্য ঘটনায় আফগান সীমান্ত এলাকায় বেড়া নির্মাণের সময় পাক সেনাদের ওপর গুলি চালায় সন্ত্রাসীরা। এ ঘটনায় তিনজন নিহত এবং একজন আহত হন। নিহতরা হলেন: ল্যান্স নায়েক আমিন আফ্রিদি, ল্যান্স নায়েক সোয়েব সোয়াতি ও সেপাহি কাসিফ আলি।

গুলি চালানোর ঘটনার বিরুদ্ধে আনুষ্ঠানিক প্রতিবাদ জানাতে ইসলামাবাদে নিযুক্ত আফগান দূতকে রবিবার তলব করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। এ ঘটনায় নিন্দা জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। গত মাসে আফগানিস্তানকে সীমান্ত এলাকায় সন্ত্রাসীদের আস্তানা নির্মূল করার প্রতিশ্রুতি পূরণ করতে তাগিদ দিয়েছিল ইসলামাবাদ।

খায়বার-পাখতুনখোয়া প্রদেশে গত কয়েক বছর ধরে পাকিস্তান সেনাবাহিনী ব্যাপক অভিযান চালিয়েছে। তার পরেও সেখানে মাঝেমধ্যেই সশন্ত্র গোষ্ঠী ছোটখাটো হামলা চালায়। গত দুই মাসেরও কম সময়ের মধ্যে সশস্ত্র হামলায় ১০ পাকিস্তানি সেনা কর্মকর্তা নিহত হয়েছে। এদের মধ্যে ছয় জন আফগান সীমান্তে ও চার জন বেলুচিস্তানে নিহত হয়।

 

/এইচকে/

লাইভ

টপ