ইরানের সঙ্গে আলোচনার আগ্রহের খবর নাকচ ট্রাম্পের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:৩৭, সেপ্টেম্বর ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:৩৭, সেপ্টেম্বর ১৬, ২০১৯

ইরানের সঙ্গে আলোচনার আগ্রহের খবর নাকচ করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবার টুইটারে দেওয়া এক পোস্টে তিনি বলেন, ফেক নিউজ (সিএনএন-সহ যুক্তরাষ্ট্রের মূল ধারার সংবাদমাধ্যম) বলে বেড়াচ্ছে, আমি ইরানের সঙ্গে নিঃশর্ত আলোচনায় আগ্রহী। বরাবরের মতোই এটি তাদের একটি অসত্য বর্ণনা।ডোনাল্ড ট্রাম্প
এর আগে গত ১০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছিলেন, কোনও পূর্বশর্ত ছাড়াই ইরানের সঙ্গে আলোচনায় প্রস্তুত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

২০১৮ সালের মে মাসে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের পরমাণু চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। পাল্টা প্রতিক্রিয়ায় ইরানও তার প্রতিশ্রুতি থেকে আংশিকভাবে সরে যাওয়ার ঘোষণা দেয়। এতে ক্ষুব্ধ হয়ে দেশটির তেল নেটওয়ার্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ট্রাম্প প্রশাসন। ওই নিষেধাজ্ঞার বিষয়ে ইউরোপ তাৎপর্যপূর্ণ ব্যবস্থা না নিলে চুক্তি থেকেই বেরিয়ে যাওয়ারও হুঁশিয়ারি দেয় তেহরান। এমন পরিস্থিতিতে দেশটিকে পূর্ণ চুক্তিতে ফেরানোর বিষয়ে সরাসরি আলোচনায় বসাতে চেষ্টা অব্যাহত রাখার কথা জানান ফ্রান্সসহ ইউরোপীয় দেশগুলোর নেতারা।

এরমধ্যেই সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো-র দুইটি বৃহৎ তেল স্থাপনায় ইয়েমেনের ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের ড্রোন হামলার ঘটনায় দুনিয়াজুড়ে তেল সরবরাহ ব্যবস্থা হুমকিতে পড়ে। এ ঘটনায় ইরানকে দায়ী করে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সৌদি আরবে প্রায় ১০০ হামলার পেছনে তেহরান জড়িত। উত্তেজনা হ্রাসের সব আহ্বানের মধ্যেও ইরান এখন বিশ্বের জ্বালানি সরবরাহে ভয়াবহ হামলা শুরু করেছে।’

ভয়াবহ ওই হামলার পর সামগ্রিক পরিস্থিতি নিয়ে মিত্র দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনে কথা বলেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান (এমবিএস)। এ সময় যুবরাজ ট্রাম্পকে সাফ জানিয়ে দেন, এ হামলার জবাব দিতে তার দেশ প্রস্তুত রয়েছে। পরিবর্তিত পরিস্থিতিতে ইরানের সঙ্গে আলোচনার আগ্রহের খবর নাকচ করে দেন মার্কিন প্রেসিডেন্ট।

/এমপি/এমএমজে/

লাইভ

টপ