অস্ট্রেলিয়ায় পাখির আক্রমণের মুখে সাইকেল আরোহীর মৃত্যু

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:২০, সেপ্টেম্বর ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৬:২১, সেপ্টেম্বর ১৬, ২০১৯

অস্ট্রেলিয়ায় পাখির আক্রমণের মুখে পড়ে এক সাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। রবিবার রাজধানী সিডনির দক্ষিণে ওলংগং নামের এক শহরে ম্যাগপাই প্রজাতির এক পাখির আক্রমণের মুখে পড়েন ওই সাইকেল আরোহী। দেশটিতে বসন্তকালে প্রজনন মৌসুমে সাধারণত এই প্রজাতির পাখি আক্রমণাত্মক হয়ে ওঠে।

ম্যাগপাই পাখি দোয়েল প্রজাতির। প্রতিবছরই সেপ্টেম্বর ও অক্টোবরে তারা আক্রমণাত্মক হয়ে ওঠে। প্রজনন মৌসুম হওয়া পাখিগুলো তাদের সন্তানদের জন্য সবকিছুকে হুমকি বিবেচনা করে। এসময় অস্ট্রেলীয়রা বড় লাঠি নিয়ে বের হয়। বাইসাইকেল চালকরাও মাথায় হেলমেট পড়ে থাকেন।

স্থানীয় পুলিশ জানায়, ৭৬ বছর বয়সী ওই ব্যক্তি নিকোলসন পার্কে বাইসাইকেল চালাচ্ছিলেন। এমন সময় ওই পাখি আক্রমণাত্মকভাবে তার দিকে এগিয়ে আসলে পাশ কাটাতে চান তিনি। সেসময়ই একটি বেড়ার খুঁটির সঙ্গে ধাক্কা খেয়ে পড়ে গিয়ে মাথায় মারাত্মক আঘাত পান। হেলিকপ্টারে করে সিডনির সেন্ট জর্জ হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই মৃত্যু হয় তার। 

ম্যাগপাই প্রজাতির পাখিগুলো লম্বায় এক ফুটের মতোন। ধারালো ঠোঁট দিয়ে ভয়ঙ্কর ধরনের ক্ষতি করতে সক্ষম তারা। গত বছর এই পাখির হামলায় এক শিশু প্রায় অন্ধ হতে বসেছিল।  চলতি বছর এখন পর্যন্ত দেশটিতে ১৮৯ এই পাখির হামরায় আহত হয়েছেন। ধারণা করা হচ্ছে গতবারের চেয়ে এবার হতাহতের সংখ্যা বাড়বে।

গত বছর এই মৌসুমে ৩ হাজার হামলার ঘটনা জানা গিয়েছিল। এই বছর এখন পর্যন্ত অস্ট্রেলিয়ার পূর্ব উপকূল, নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়ায় বেশি হামলা হয়েছে। পরিসংখ্যান থেকে জানা যায় হামলার ৭০ শতাংশ ঘটে সাইকেল চালানোর সময় আর ২২ শতাংশ ঘটে হাঁটার সময়।

/এমএইচ/ বিএ/

লাইভ

টপ