X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘প্রতিশোধ নিতে ইরাক থেকে সৌদি আরবে হামলা চালায় ইরানি ড্রোন’

বিদেশ ডেস্ক
১৬ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৪৮আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ২০:৩৮

সৌদি আরবের দুটি তেল স্থাপনায় শনিবারের ভয়াবহ হামলার জন্য যুক্তরাষ্ট্র ইরানকে দায়ী করার পর এবার ইরাকের এক গোয়েন্দা কর্মকর্তা দাবি করেছেন, ইরাকি ভূখণ্ড ব্যবহার করে ইরানি ড্রোন দিয়ে হামলা চালানো হয়েছে। ইরাকি গোয়েন্দার মতে, সৌদি পৃষ্ঠপোষকতায় সিরিয়ায় ইরান সমর্থিত সশস্ত্র বাহিনীর ঘাঁটিতে ইসরায়েলি হামলার প্রতিশোধ নিতেই দক্ষিণ ইরাকের হাসদ আল-শাবি’র ঘাঁটি থেকে ইরানি ড্রোন দিয়ে এই হামলা চালানো হয়েছে। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডলইস্ট আইকে ইরাকি গোয়েন্দা কর্মকর্তা এসব কথা জানিয়েছেন।

‘প্রতিশোধ নিতে ইরাক থেকে সৌদি আরবে হামলা চালায় ইরানি ড্রোন’

শনিবার (১৪ সেপ্টেম্বর) সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো'র দু'টি বৃহৎ তেল স্থাপনায় হামলা চালানো হয়। ওই হামলার পর তেল উৎপাদন অর্ধেকে কমিয়ে আনে সৌদি আরব। হামলার পর ইয়েমেনের ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা দায় স্বীকার করলেও ইরানকে দায়ী করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

ইরাকের এক গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছেন, ইরানি মিলিশিয়াদের ওপর রিয়াদের অর্থায়নে ইসরায়েলি ড্রোন হামলার জবাবে সৌদির তেল স্থাপনায় ওই হামলা চালানো হয়। শনিবার (১৪ সেপ্টেম্বর) সকালে ইরাকের দক্ষিণাঞ্চলের হাসদ আল-শাবি ঘাঁটি থেকে ইরানি ড্রোনগুলো হামলা চালায়।

ইরাকি গোয়েন্দা কর্মকর্তার মতে, আগস্টে সিরিয়ায় ইরান সমর্থিত ও প্রশিক্ষিত সশস্ত্র গোষ্ঠী হাসদ-আল শাবি’র ঘাঁটিতে ইসরায়েল ড্রোন হামলা চালায়। ওই হামলার প্রতিশোধ নিতে সৌদি আরবের পূর্বাঞ্চলে রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো’র দুই তেল স্থাপনা আবকাইক ও কুরাইসে পাল্টা হামলা চালানো হয়েছে। কারণ, ইসরায়েলি ওই হামলা পরিচালনা ও অর্থায়ন করেছে সৌদি আরব। তিনি বলেন, ‘দুই কারণে ওই সর্বশেষ হামলা হয়েছে। প্রথমত, যুক্তরাষ্ট্র ও এর মিত্রদের একটি বার্তা দেওয়া যে, ইরানের ওপর চলমান অবরোধের ফলে ওই অঞ্চলে স্থিতিশীলতা থাকবে না। দ্বিতীয় কারণ একেবারে স্পষ্ট, সম্প্রতি ইরানপন্থী হাসদ ঘাঁটিতে সিরিয়ার সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্স-এসডিএফ নিয়ন্ত্রিত এলাকা থেকে ইসরায়েলি হামলা। যার প্রতিশোধ নিলো ইরান।

ওই কর্মকর্তা আরও বলেন, এসব ইসরায়েলি ড্রোন হামলায় সমর্থন ও অর্থায়ন করেছিল সৌদিরা। এ কারণে সাম্প্রতিক হামলা ছিল সবচেয়ে বেশি বিধ্বংসী। এর আগের হামলাগুলো বেশি প্রতীকী ও কম ক্ষতির ছিল।

আগস্টে সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের এসডিএফ নিয়ন্ত্রিত এলাকার কুর্দিস ঘাঁটি থেকে ইরানে প্রশিক্ষিত হাসদ মিলিশিয়াদের ওপর পাঁচটি ড্রোন হামলা চালানো হয়। হাসদ আল শাবি’র ড্রোন উড্ডয়ন ঘাঁটি, অস্ত্রাগার ও একটি কাফেলার ওপর ওই হামলা চালানো হয়। এতে এক যোদ্ধা নিহত ও বেশ কয়েকজন আহত হয়।

ইরাকি ওই গোয়েন্দা বলেন, গত জুনে সৌদির উপসাগর বিষয়কমন্ত্রী তামের আল সাবহান যখন সিরিয়ার এসডিএফ পরিদর্শন করেন, তখন ওই হামলার পরিকল্পনা করা হয়েছিল। ওই সময় কুয়েতের রাজপ্রসাদের ওপর ওই ড্রোনগুলোকে দেখা গেছে।

তবে শনিবারের ওই হামলা কোন ঘাঁটি থেকে করা হয়েছে তা জানাতে অস্বীকার করেন ইরাকি ওই গোয়েন্দা কর্মকর্তা। তবে তিনি নিশ্চিত করেছেন, দক্ষিণ ইরাক ও সৌদি তেলক্ষেত্রের মধ্যবর্তী দূরত্ব হচ্ছে উত্তর ইয়েমেনের হুথি ঘাঁটি থেকে ড্রোন উড্ডয়ন করলে যে দূরত্ব অতিক্রম করতো তার অর্ধেক। ওই ড্রোনগুলোকে ৫০০ থেকে ৬০০ কিলোমিটার পথ অতিক্রম করতে হয়েছে। তবে হুথি ঘাঁটি থেকে উড্ডয়ন করা হলে সেগুলোকে ১১০০ থেকে ১৩০০ কিলোমিটার পথ অতিক্রম করতে হতো।

ইরাকের দক্ষিণাঞ্চল থেকে সৌদি আরবের পূর্বাঞ্চলে পৌঁছাতে ড্রোনগুলো হয় সাগর বা কুয়েতের আকাশসীমা অতিক্রম করতে হবে। কুয়েতের সংবাদমাধ্যম শনিবার জানিয়েছে, কুয়েত শহরের মধ্যাঞ্চলের ডার সালওয়া প্রাসাদের ওপর দিয়ে তিন মিটারের একটি ড্রোন উড়ে গেছে।

আলরাই সংবাদমাধ্যম জানিয়েছে, তিন মিটারের নামহীন একটি বিমান, যেটা সাগরের দিক থেকে এসেছে এবং প্রাসাদের ওপর ২৫০ মিটার উচ্চতায় নামে ওই বিমান। ওটা আল বাদা সৈকতের কাছে বাতাসে ভাসছিল এবং কুয়েত নগরীর দিকে অগ্রসর হচ্ছিল। তবে সৌদি তেল স্থাপনায় হামলার সঙ্গে ওই ড্রোনের কোনও সম্পর্ক আছে কিনা তা নিশ্চিত করতে সমর্থ হয়নি মিডলইস্ট আই।

কুয়েত সরকার রবিবার জানিয়েছে, দৃশ্যমান ওই ড্রোনের বিষয়টি তদন্ত করছে তারা। মন্ত্রিসভার পক্ষ থেকে টুইটারে বলা হয়েছে, ‘কুয়েত সিটির আকাশসীমায় দৃশ্যমান ড্রোনের বিষয়টি তদন্তে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছেন নিরাপত্তা কর্মকর্তারা।’

পারস্য উপসাগরীয় অঞ্চলের তেল উৎপাদনকারী দেশের সঙ্গে নিরাপত্তা জোরদার এবং কুয়েতের নিরাপত্তা সুরক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সামরিক ও নিরাপত্তা কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শেখ জাবের আল মুবারক আল সাবাহ।

শনিবারের ওই হামলার দায় আনুষ্ঠানিকভাবে স্বীকার করেছে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা। তবে ইরাকি কর্তৃপক্ষ জানিয়েছে, ‘ এগুলো হুথি বিদ্রোহীদের নয়। ওই ড্রোনগুলো ইরানের, যা হাসদ আল শাবি ঘাঁটি থেকে উৎক্ষেপণ করা হয়েছিল।’

ইরাকের ভূখণ্ড থেকে ওই হামলা চালানোর কথা অস্বীকার করে শনিবার এক বিবৃতি দিয়েছে দেশটির সরকার। প্রধানমন্ত্রীর প্রেস অফিসের ইস্যুকৃত বিবৃতিতে বলা হয়েছে, ‘ইরাকের ভূখণ্ড ব্যবহার করে সৌদি তেল স্থাপনায় হামলা চালানো হয়েছে এমন খবর সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত হয়েছে; যা অস্বীকার করছে ইরাক। ইরাকের প্রতিবেশী, ভাই ও বন্ধুদের বিরুদ্ধে আগ্রাসনের জন্য তাদের ভূমি ব্যবহার প্রতিরোধের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। ইরাকের সংবিধান লঙ্ঘন করার চেষ্টাকারীদের দৃঢ়ভাবে মোকাবিলা করা হবে।

যুক্তরাষ্ট্র ও ইরানের ছায়াযুদ্ধের ক্ষেত্র বানানো থেকে ইরাককে বিরত রাখতে কয়েক মাস ধরে চেষ্টা চালাচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি। এই বছরের গোড়ার দিকে উপসাগরীয় এলাকায় ড্রোন হামলার পর হিজবুল্লাহ ঘাঁটিতে হামলা চালাতে তাকে সংকেত দিয়েছিল মার্কিন সামরিক বাহিনী। ইরাকের হিজবুল্লাহদের ওপর যুক্তরাষ্ট্র কখনও হামলা চালায়নি। তবে ইসরায়েলকে সিরিয়ার উত্তরাঞ্চলের এসডিএফ ঘাঁটি থেকে ড্রোন ব্যবহারের অনুমতি দেয় ওয়াশিংটন। গত আগস্টে ইরাকি ভূখণ্ড লক্ষ্য করে ইসরায়েল ড্রোন হামলা চালিয়েছে এমন প্রকাশ্য অভিযোগ করার পর ব্যাপক চাপে ছিলেন আবদুল মাহদি।

ইরাকি গোয়েন্দা কর্মকর্তা বলেন, ‘আমাদের প্রধানমন্ত্রী আবদুল মাহদি এখন উভয় সংকটে আছেন।’ তিনি আরও বলেন, ইরান ও যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের ছায়াযুদ্ধের মধ্যে এটাকে (ইরাক) টানলে ওই অঞ্চলের ঐক্যে মারত্মক প্রভাব পড়বে এবং এর স্থিতিশীলতা অপূরণীয় ঝুঁকির মধ্যে পড়ে যাবে।

/এইচকে/এএ/এমওএফ/
সম্পর্কিত
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
স্থায়ী সংঘাতে পরিণত হচ্ছে ইরান-ইসরায়েল উত্তেজনা: তুরস্ক
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া