মার্কিন আগ্রাসনের পাল্টা জবাব দেওয়ার হুঁশিয়ারি ইরানের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:১১, সেপ্টেম্বর ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:১৯, সেপ্টেম্বর ১৮, ২০১৯

কোনও সামরিক আগ্রাসন চালানো হলে পাল্টা জবাব দেওয়া হবে বলে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দেওয়া হয়েছে বলেছে দাবি করেছে ইরান। দেশটির সংবাদমাধ্যম পার্স টুডের এক প্রতিবেদনে বলা হয়, সুইজারল্যান্ডের মা্যধমে তারা ওয়াশিংটনের কাছে এই বার্তা পাঠিয়েছে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকো-র দুইটি বৃহৎ তেল স্থাপনায় ড্রোন হামলা চালানো হয়। ওই হামলার পর সৌদি আরবের তেল উৎপাদন অর্ধেকে নেমে আসে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই হামলার জন্য ইরানকে দায়ী করেন। যুক্তরাষ্ট্রের তরফে স্যাটেলাইট ছবি প্রকাশ করে হামলার নেপথ্যে ইরানের জড়িত রয়েছে দাবি করে। হামলার পর ইরান সমর্থিত ইয়েমেনের শিয়া সশস্ত্র গোষ্ঠী হুথিরা দায় স্বীকার করলেও যুক্তরাষ্ট্র এই হামলার পেছনে ইরান জড়িত বলে দাবি করে আসছে। যদিও ইরান এই অভিযোগ অস্বীকার করে আসছে।

ইরানে মার্কিন স্বার্থ দেখাশোনা করে থাকে সুইস দূতাবাস এবং তার মাধ্যমে আনুষ্ঠানিকভাবে তেহরান এই নোট পাঠিয়েছে। ইরান যুক্তরাষ্ট্রকে আনুষ্ঠানিকভাবে হুঁশিয়ারি দিয়ে বলেছে, কোনোরকমের সামরিক আগ্রাসন চালানোর চেষ্টা করলে তাৎক্ষণিকভাবে পাল্টা জবাবের মুখে পড়তে হবে। সুইজারল্যান্ডের মাধ্যমে তেহরান ওয়াশিংটনের কাছে এই হুঁশিয়ারি বার্তা পাঠিয়েছে।

আনুষ্ঠানিক ওই বার্তায় ইরান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর অভিযোগের তীব্র নিন্দা ও প্রতিবাদ করেছে।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, সোমবার সন্ধ্যায় সুইস দূতাবাসে ইরানের পক্ষ থেকে ওই নোট হস্তান্তর করা হয়। এতে ইরান খুব স্পষ্ট করে বলেছে, তেহরানের বিরুদ্ধে কোনো রকমের সামরিক পদক্ষেপ নেওয়ার চেষ্টা করলে তার তাৎক্ষণিক পাল্টা জবাব দেয়া হবে এবং সে জবাব শুধুমাত্র সুনির্দিষ্ট কোনো স্থানে সীমাবদ্ধ থাকবে না।

তবে এখনও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কোনও মন্তব্য করা হয়নি।

 

/এমএইচ/

লাইভ

টপ