সহিংসতায় প্যারিসে জলবায়ু আন্দোলন স্থগিত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০১:৪৪, সেপ্টেম্বর ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০১:৪৬, সেপ্টেম্বর ২২, ২০১৯

ফ্রান্সের প্যারিসে শান্তিপূর্ণ জলবায়ু আন্দোলন স্থগিত করা হয়েছে। অন্যান্য গ্রুপ তাদের মধ্যে ঢুকে সহিংসতা চালালে আয়োজকরা এই সিদ্ধান্ত নেয়। সহিংসতা নিয়ন্ত্রণে মোতায়েন করা হয় ৭ হাজার পুলিশও। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) থেকে সপ্তাহব্যাপী আন্দোলন শুরু হয়ে শেষ হবে আগামী ২৭ সেপ্টেম্বর। এ উপলক্ষে বিভিন্ন দেশের স্থানীয় ও আন্তর্জাতিক পরিবেশবাদী ও মানবাধিকার সংগঠনগুলো অনুষ্ঠানের আয়োজন করেছে। যোগ দেওয়া আন্দোলনকর্মীদের বেশিরভাগই হবেন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। বিশ্বের পাঁচ হাজারেরও বেশি স্থানে এই আন্দোলন অনুষ্ঠিত হয় বলে ধারণা করা হচ্ছে।

এদিন প্যারিসে শান্তিপূর্ণভাবেই শুরু হয়েছিলো জলবায়ু আন্দোলন। তবে ‘ইয়েলো ভেস্ট’ সহ একাধিক সরকারবিরোধী গ্রুপ এই আন্দোলনে যুক্ত হয়ে যায়। ‘ব্ল্যাক ব্লক’ অ্যানার্কিস্ট গ্রুপও যুক্ত হয় তাদের সাথে। তাদের সবাই কালো কাপড় য়ে মুখ ঢেকে হুডি পড়ে থাকেন। চোখে থাকে কালো চশমা। একটা সময় এই গোষ্ঠীগুলো সহিংস হয়ে ওঠে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করে। টুইটারে প্রকাশিত এক ভিডিওতে দেখা যায়, জলবায়ু আন্দোলনকারী মুখ ঢেকে পালানোর চেষ্টা করছেন। গ্রিনপিস থেকে তখন আন্দোলনকারীদের বলা হয়, অসহিংস আন্দোলনের পরিবেশ না থাকায় এখন সবার ফিরে যাওয়া উচিত।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, জনগণ তাদের ইচ্ছা প্রকাশ করতে পারছেন বিষয়টা দারুণ। কিন্তু তাদের বিষয়টা শান্তভাবে করতে হবে।

/এমএইচ/

লাইভ

টপ