আজাদ কাশ্মির নিয়ে জাতিসংঘ মহাসচিবের বক্তব্যের নিন্দা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৩:১২, সেপ্টেম্বর ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৩:১৪, সেপ্টেম্বর ২২, ২০১৯

পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মির নিয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেস সাম্প্রতিক মন্তব্যের সমালোচনা করেছেন প্রদেশটির প্রেসিডেন্ট সরদার মাসুদ খান। তিনি বলেন, জাতিসংঘ মহাসচিব ভারত-পাকিস্তানের মধ্যে একটি ‍কৃত্রিম ভারসাম্য তৈরি করতে চাইছেন।

৫ আগস্ট ভারতনিয়ন্ত্রিত কাশ্মিরের স্বায়ত্তশাসন ও বিশেষ অধিকারের বাতিলের পর ব্যাপক দমন-পীড়নে বড় ধরনের বিক্ষোভ শুরু হয়ে হয়েছে। একই সঙ্গে ভারত ও পাকিস্তানের নিয়ন্ত্রণ থেকে স্বাধীন কাশ্মির গড়ে তোলার আওয়াজ উঠছে। স্থানীয় অ্যাক্টিভিস্ট ও কর্মকর্তারা বলছেন, ভারতের মতো একইভাবে নিরাপত্তা অভিযান পরিচালনা করা হচ্ছে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে।

বুধবার এক বিবৃতিতে গুতেরেস বলেছিলেন, আমি স্পষ্ট করে বলতে চাই এই অঞ্চলে মানবাধিকার অবশ্যই সমুন্নত রাখতে হবে। এবং ভারত ও পাকিস্তানকে আলোচনার মাধ্যমে একটি সমাধান খুঁজে নিতে হবে।   

মাসুদ খানের বিবৃতিতে বলা হয়, জাতিসংঘ মহাসচিব ভারত পাকিস্তানের মধ্যে কৃত্রিম ভারসাম্য তৈরি করতে চান। কাশ্মিরিদের খাবার ও পানি ছাড়া ঢ়ঘরে আটকে রাখা হয়েছে। তাদের কাছে ওষুধও নেই। আটককৃতদের উত্তরাঞ্চলে নিয়ে যাওয়া হচ্ছে। মোদি সরকার এখন পাকিস্তানের কাশ্মিরও ছিনিয়ে নিতে চান বলে অভিযোগ করেন তিনি।

কাশ্মির পরিস্থিতি তুলে ধরায় বিশ্ব মিডিয়ার প্রশংসা করেন মাসুদ। তিনি বলেন, আমাদের জাতীয় ঐক্য প্রয়োজন। যেকোনও পরিস্থিতি মোকাবিলায় সেনাবাহিনীকে প্রস্তুত থাকতে হবে।     

 ১৯৪৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা লাভের পর ভারত-পাকিস্তান তিনটি যুদ্ধের মধ্যে দুটি অনুষ্ঠিত হয়েছে কাশ্মির ইস্যুতে। গত ফেব্রুয়ারিতে পুলওয়ামায় ভারতীয় বাহিনীর ওপর আত্মঘাতী হামলার পর তৃতীয় যুদ্ধের দ্বারপ্রান্তে পৌঁছায় দুই দেশ। গত ৫ আগস্ট (সোমবার) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। এর প্রতিবাদে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করাসহ ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে বহিষ্কার করেছে পাকিস্তান। একইসঙ্গে সব ধরনের দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তি স্থগিত ও ভারতের স্বাধীনতা দিবসকে কালো দিবস হিসেবে পালন করে ইসলামাবাদ। সেই থেকে দুই দেশের মধ্যে সীমান্ত উত্তেজনা বেড়েছে।

বিদেশ ডেস্ক

/এমএইচ/

লাইভ

টপ