সামরিক শক্তিতে ১১ ধাপ এগিয়েছে বাংলাদেশ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:০৮, সেপ্টেম্বর ২৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:২৩, সেপ্টেম্বর ২৯, ২০১৯

সামরিক শক্তির দিক থেকে বাংলাদেশ বিশ্বের ৪৫তম শক্তিশালী দেশে রূপান্তরিত হয়েছে বলে এক জরিপকারী সংস্থার পরিসংখ্যান থেকে জানা গেছে। গ্লোবাল ফায়ার পাওয়ার নামের ওই জরিপ প্রতিষ্ঠান ২০১৯ সালে বিশ্বের ১৩৭টি দেশের সামরিক শক্তি পর্যালোচনা করে এই পরিসংখ্যান দিয়েছে। ২০১৮ সালে একই সংস্থার র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ৫৬তম। সেই হিসেবে এবারের পরিসংখ্যানে ১১ ধাপ এগিয়েছে ঢাকা।

গ্লোবাল ফায়ার পাওয়ার-জিএফপি তার প্রতিবেদনে জানিয়েছে, এই শক্তির জরিপে কোনও দেশের পরমাণু শক্তির বিষয়টি ধর্তব্যে নেওয়া হয়নি। তবে স্বীকৃত ও সন্দেহভাজন পরমাণু শক্তিধর দেশগুলোকে বিশেষ বিবেচনায় রাখা হয়েছে। সামরিক সক্ষমতার পাশাপাশি এই জরিপে প্রাধান্য পেয়েছে ভৌগোলিক অবস্থান, প্রাকৃতিক সম্পদ, জনসংখ্যার দিকগুলো। এছাড়া দেশগুলোর সামরিক সরঞ্জাম কতটা বৈচিত্র্যপূর্ণ, সেটিও বিবেচনায় নেয়া হয়েছে।

৫৫টি মাপকাঠির ভিত্তিতে এই সামরিক শক্তিমত্তার সূচকে স্কোর দেওয়া হয়েছে। বাংলাদেশ ০.৭১৫৬ শক্তিসূচক নিয়ে ৪৫তম অবস্থানে রয়েছে। ০.০৬১৫ শক্তিসূচক নিয়ে প্রথম যুক্তরাষ্ট্র। ০.০৬৩৯ শক্তিসূচক নিয়ে দ্বিতীয় রাশিয়া। আর তৃতীয় চীনের শক্তিসূচক ০.০৬৭৩। ভারত ০.১০৬৫ শক্তিসূচক নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে।

 

/বিএ/এমওএফ/

লাইভ

টপ