অবৈধ সোনার খনি ধসে ডিআর কঙ্গোতে নিহত ২০

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:০৪, অক্টোবর ০৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:০৮, অক্টোবর ০৩, ২০১৯

আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক কঙ্গোর পূর্বাঞ্চলে একটি অবৈধ সোনার খনি ধসে অনেকে নিহত হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, বুধবার মানিয়েমা প্রদেশের কাম্পেনে শহরে এই ঘটনায় নিহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। ওই অঞ্চলে কর্মরত একটি বেসরকারি সংস্থা নিহতের সংখ্যা ২০ জন জানালেও ১৪ জন নিহতের কথা নিশ্চিত করেছে সরকারি কর্মকর্তারা। এছাড়া গুরুতর আহত অপর তিনজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ধসে পড়া খনিতে এখনও উদ্ধার তৎপরতা চলছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

হিরা, কপার ও সোনার মতো প্রাকৃতিক খনির সমৃদ্ধতা কঙ্গোকে আফ্রিকার অন্যতম ধনী দেশে পরিণত করেছে। তবে এর নাগরিকেরা রয়ে গেছে দরিদ্র। দেশটির অবৈধ খনিগুলোতে প্রায়ই দুর্ঘটনা ঘটে। গত জুনে দেশটির লুয়ালাবা প্রদেশে একটি কপার ও কোবাল্ট খনি ধসে পড়ে ৩৬ শ্রমিক নিহত হয়।

কঙ্গোর নাগরিক অধিকার কর্মী জাস্টিন অসুমানি বলেছেন, স্থানীয় সময় বুধবার বেলা দুইটার দিকে অবৈধ খনিটি ধসে পড়ে। তিনি বলেন, ধসে পড়ার সময় খনিটিতে নারী ও গর্ভবতী শিশুসহ বহু মানুষ কর্মরত ছিলো।

মানিয়েমা প্রদেশে কর্মরত বেসরকারি সংস্থার কর্মকর্তা স্টিফেন কামুনডালা জানান, ধসে পড়া খনিটির অভ্যন্তরে এখনও বহু মানুষ আটকা পড়ে আছে। তাদের উদ্ধারে তৎপরতা চালানো হচ্ছে।

 

/জেজে/

লাইভ

টপ