কাশ্মিরের বিধিনিষেধ প্রত্যাহারে মার্কিন কংগ্রেস কমিটির আহ্বান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১২:৩৬, অক্টোবর ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:৩৬, অক্টোবর ০৮, ২০১৯

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের ওপর আরোপিত বিধি নিষেধ তুলে নেওয়ার আহ্বান জানিয়েছে মার্কিন কংগ্রেসের দক্ষিণ এশিয়ার মানবাধিকার বিষয়ক একটি কমিটি। তারা জানায়, এখন বিধিনিষেধ তুলে কাশ্মিরিদের অন্য যেকোনও ভারতীয়ের মতো অধিকার নিশ্চিত করা উচিত।








গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের ঘোষণার মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে পাস হয় একটি বিলও। আর গত ৯ আগস্ট রাষ্ট্রপতির স্বাক্ষরের মধ্য দিয়ে আইনে পরিণত হয় তা। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয়েছে বিপুলসংখ্যক অতিরিক্ত সেনা। ঘটনার আগেরদিন থেকে ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়। গ্রেফতার করা হয়েছে সেখানকার বিপুলসংখ্যক স্বাধীনতাপন্থী ও ভারতপন্থী রাজনৈতিক নেতাকে।
কংগ্রেসের বৈদেশিক কার্যক্রম পর্যবেক্ষণ বিষয়ক কমিটি (এইচএফএসি) এক টুইটবার্তায় জানায়, কাশ্মিরে যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় জনগণের ওপর মারাত্মক প্রভাব পড়েছে। এখন ভারতের উচিত এই নিষেধাজ্ঞা তুলে নিয়ে অন্য ভারতীয়ের মতো কাশ্মিরিদের সমান অধিকার ও সুবিধা নিশ্চিত করা।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া অঞ্চলের শীর্ষ কূটনীতিক অ্যালিস ওয়েলস এইএফএসি এর বিষয়ে শুনানিতে অংশ নেবেন। সেখানে তিনি কাশ্মিরের মানবাধিকার পরিস্থিতি তুলে ধরবেন বলে ধারণা করা হচ্ছে।
ওই কমিটির প্রধান ব্র্যাড শেরমানও আসামের এনআরসির ফলে মুসলিমদের অবসথা তুলে ধরবেন। শ্রীলঙ্কার তামিল ও পাকিস্তানের সিন্ধ প্রদেশের মানবাধিকার পরিস্থিতিও তুলে ধরা হবে।

/এমএইচ/

লাইভ

টপ